১:১১ পিএম, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার | | ২০ রবিউল আউয়াল ১৪৪১




কাপুরুষের মতো মরেছেন বাগদাদি : ট্রাম্প

২৮ অক্টোবর ২০১৯, ১০:১৯ এএম | নকিব


এসএনএন২৪.কম: নিহত হয়েছেন বিশ্বের সবচেয়ে বড় আইএস জঙ্গি নেতা আবু বকর আল বাগদাদি। 

শনিবার সিরিয়ার ইদলিব প্রদেশে চালানো মার্কিন হামলায় নিজের তিন সন্তানসহ আত্মহত্যা করেছেন জঙ্গি গোষ্ঠী আইএসের প্রধান। 

রোববার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ২৪ মিনিটে (মার্কিন সময় রোববার সকাল ৯টা ২৪) এক ঘোষণায় এ সংবাদ নিশ্চিত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

মার্কিন প্রেসিডেন্ট জানান, অভিযানটি পরিচালনার জন্য রুশ আকাশসীমা ব্যবহার করেছে মার্কিন সেনারা।  নিজের ঘোষণায় রাশিয়া, সিরিয়া, তুরস্ক, ইরাক ও সিরীয় কুর্দিদের অভিযানে সহায়তার জন্য ধন্যবাদ জানিয়েছেন তিনি।  বলেছেন, সিরীয় কুর্দিরা অভিযানটি পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান করেছে। 

অভিযানটি পরিচালনার নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প নিজে।  নিয়ন্ত্রণ কক্ষ থেকে পুরো অভিযানটি দেখেছেন তিনি।  ট্রাম্প বলেন, অভিযানটি খুবই বিপজ্জনক ছিল।  স্থানীয়দের পক্ষ থেকে বাধাপ্রাপ্ত হয়েছে সেনারা।  তাদের উদ্দেশ্য করে গুলি চালান স্থানীয়রা।  পাল্টা গুলিতে ওইসব স্থানীয়দের মেরে ফেলা হয়েছে।  অভিযানে কোনো মার্কিন সেনা হতাহত হয়নি। 

ট্রাম্প তার ঘোষণায় বলেছেন, বাগদাদি কুকুরের মতো মরেছেন, কাপুরুষের মতো মরেছেন।  মার্কিন অভিযানে কোণঠাসা হয়ে আত্মঘাতী বোমা দিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছেন বাগদাদি।  এ সময় তার সঙ্গে তার তিন সন্তানও নিহত হন। 

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, অভিযান চলাকালে প্রাণ বাঁচাতে একটি সুরঙ্গে প্রবেশ করেন বাগদাদি।  পুরো সুরঙ্গটিতে তিনি ও তার সন্তানরা ছাড়া আর কেউ ছিল না।  মার্কিন সেনাবাহিনীর প্রশিক্ষিত কুকুরের দল তাকে তাড়া করতে থাকে সুরঙ্গের মধ্যে।  এমন অবস্থায় নিজেকে উড়িয়ে দেন বাগদাদি।  ঘটনাস্থল থেকে মার্কিন সেনারা ১১ শিশুকে উদ্ধার করেছে।  তারা সম্পূর্ণ সুস্থ রয়েছে।  এ ঘটনায় সেনাবাহিনীর একটি কুকুর আহত হয়েছে বলেও জানান তিনি।