৫:২৩ পিএম, ২৪ জুন ২০১৯, সোমবার | | ২০ শাওয়াল ১৪৪০




কুবি ইংরেজি বিভাগে সেমিনার লাইব্রেরী এবং রিসার্চ সেন্টার উদ্বোধন

১১ জানুয়ারী ২০১৯, ০৩:০০ পিএম | জাহিদ


মো.শাহজাহান শাহীন,  কুবি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইংরেজি বিভাগে সেমিনার লাইব্রেরি ও রিসার্চ সেন্টারের উদ্বোধন করা হয়েছে।  

বৃহস্পতিবার (১০জানুয়ারি) সকাল ১০ ঘটিকায় ইংরেজি বিভাগে সেমিনার লাইব্রেরি ও রিসার্চ সেন্টার ”ক্রিসেন্ডো”(crescendo) র উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরি। 

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সভাপতি সহোযোগী অধ্যাপক আলী রেজওয়ান তালুকদার।  আরোও উপস্থিত ছিলেন বিভাগের সহোযোগী অধ্যাপক ড. বনানী বিশ্বাস, এম এম শরিফুল করিম এবং সহকারী অধ্যাপক হাবিবুর রহমান, আবুল হায়াত, আকবর হোসাইন, ফিরোজ আহমেদ, নকিবুন নবী, শারমিন সুলতানা ও প্রভাষক রেনেসা আহমেদসহ  বিভাগের শিক্ষার্থীরা। 

সেমিনার লাইব্রেরি ও রিসার্চ সেন্টারটি শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের পথকে সমৃদ্ধ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিভাগের সভাপতি ও সহোযোগী অধ্যাপক আলী রেজওয়ান তালুকদার। 

অন্যদিকে অনেক দিনের চাওয়া পূরণ হওয়ায় শিক্ষার্থীরাও শিক্ষকদের অভিনন্দন জানান। 

নবম ব্যাচের শিক্ষার্থী তন্নী দে জানান আমাদের র্দীঘ দিন ধরে এই ধরনের একটা লাইব্রেরি জন্যে অভাব অনুভব করে আসছিলাম।  কেন্দ্রীয় লাইব্রেরিতে ইংরেজি সাহিত্যের বই সংগ্রহ প্রয়োজন অনুপাতে অনেক কম।  আমি মনে করি আমরা সাহিত্যের ছাত্রী হিসাবে সাহিত্যের সাথে সম্পৃক্ত থাকার সুযোগ করে দিল। 

৮ম ব্যাচের শিক্ষার্থী তামিমা দেলোয়ার স্যার দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন আসলে বিশ্ববিদ্যালয়  জ্ঞান অর্জনের জায়গায়।  সীমাবদ্ধতার কারনে আমরা সিলেবাসের বাইরের বই পড়ার সুযোগ  হই না।  দুর্ভাগ্যজনক হলেও সত্য আমরা এই সুবিধা পাব না যেহেতু আমরা বিদায়ের ধারপ্রান্তে। 

তবে আমরা যা পাইনি তা যেন আমাদের জুনিয়ররা পায় আর এই লাইব্রেরী হবে ইংরেজি পরিবারের মিলনস্থল একই  বিভাগের ১১তম ব্যাচের ছাত্রী রিমা জাহান বলেন, একজন সাহিত্যের ছাত্রী হিসেবে আমি মনে করি,সাহিত্য যেখানে কিনা জ্ঞান অন্বেষনের জন্যে অসংখ্য বইয়ের প্রয়োজন, তাই সীমাবদ্ধ ছিল এতোদিন।  আর এই লাইব্রেরীর মাধ্যমে তা উন্মোচিত হলো। 

উল্লেখ্য, উদ্বোধন অনুষ্ঠানে  ইংরেজি বিভাগের সভাপতির হাতে নিজের লেখা বই “পঞ্চপ্রহর” তুলে দেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরি।