১:০৬ পিএম, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | | ২০ জ্বিলহজ্জ ১৪৪০




কবি রিক্তা রিচির ‘বাতাসের বাঁশিতে মেঘের নূপুর’ গ্রন্থমেলায় আসছে

২৬ জানুয়ারী ২০১৯, ১০:৫১ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ উপলক্ষে ‘অগ্রদূত অ্যান্ড কোম্পানী’ থেকে প্রকাশিত হচ্ছে কবি রিক্তা রিচির কাব্যগ্রন্থ ‘বাতাসের বাঁশিতে মেঘের নূপুর’।  এটি কবির দ্বিতীয় বই।  বইটির প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। 

চার ফর্মার এই বইটিতে রয়েছে প্রেম, দুঃখবোধ, বিরহ, আনন্দ, দেশপ্রেম, ইতিহাস, সামাজিক বিভিন্ন বিষয় সম্পর্কিত কবিতা এবং প্রকৃতিকে ধ্বংসের রোষানল থেকে বাঁচানোর অব্যক্ত প্রার্থনার কবিতা।  এছাড়া রিক্তা রিচির কবিতায় আত্মাকে শুদ্ধ করার কথা বলা হয়েছে।  

বইমেলায় ৫৮৮ নম্বর স্টলে পাওয়া যাবে রিক্তা রিচির কবিতার বই ‘বাতাসের বাঁশিতে মেঘের নূপুর’।  শুভেচ্ছা মূল্য ১৬০ টাকা।  রিক্তা রিচি ছোটবেলা থেকেই কবিতা ভালবাসেন।  তার কবিতা নিয়মিত প্রকাশিত হয় বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাহিত্য পত্রিকা ও ম্যাগাজিনগুলোতে। 

তাছাড়া ভারতের বিভিন্ন ম্যাগাজিনেও তিনি লিখে চলছেন অবিরত।  ২০১৬ সালের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছিল রিক্তা রিচির প্রথম কাব্যগ্রন্থ ‘যে চলে যাবার সে যাবেই’।  প্রথম বই প্রকাশিত হওয়ার পর তিনি ব্যাপক পাঠকপ্রিয়তা পান এবং বইটির দ্বিতীয় মুদ্রণ বাজারে আসে।  

দ্বিতীয় বই নিয়ে তার প্রত্যাশা আরও বেশি।  তিনি কবিতার শক্তি দিয়ে লড়াই করতে চান সকল প্রতিকূলতার বিরুদ্ধে।  প্রথম বই প্রকাশের পর দীর্ঘ দুই বছর বিরতির কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করেছি, প্রতি মূহুর্তে শেখার চেষ্টা করেছি, কবিতাকে আরও কাছ থেকে লালন করেছি।   সময় নিয়েছি ভালো কিছু করার প্রত্যাশায়।  আশা করি দ্বিতীয় বই পড়ে পাঠক হতাশ হবে না বরং হতাশায় নিমজ্জিত মানুষেরা আলোর স্বপ্ন দেখবে। ’