২:০৮ পিএম, ১২ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২৩ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

কিমের হাতের মুঠোয় যুক্তরাষ্ট্র, মেনে নিচ্ছেন বিশেষজ্ঞরা

০২ ডিসেম্বর ২০১৭, ০৮:৫৪ এএম | মুন্না


এসএনএন২৪.কম : উত্তর কোরিয়ার দাবি মেনে নিলেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।  বুধবার আন্তর্মহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হাওয়াজং-১৫ পরীক্ষামূলক উত্ক্ষেপণ করে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, গোটা মার্কির ভূখণ্ড এখন তাদের ক্ষেপণাস্ত্রের আওতায়। 

দাবি প্রমাণ করতে বৃহস্পতিবার বেশ কিছু ছবিও প্রকাশ করে তারা।  সেই ছবি দেখেই আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, কিমের দাবি মিথ্যে নয়।  সত্যিই মার্কিন যুক্তরাষ্ট্রের যে কোনও জায়গায় আঘাত হানতে সক্ষম এই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র। 

ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডি'র ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ মাইকেল ইলম্যান জানান, উত্তর কোরিয়া যে সব ছবি প্রকাশ করেছে, তা আগের ক্ষেপণাস্ত্র চেয়ে অনেক বড় এবং শক্তিশালী।  তার দাবি, 'প্রাথমিকভাবে হিসেব করে জানা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যে কোনও প্রান্তে এই অস্ত্র আঘাত হানতে পারে। 

উল্লেখ্য, স্থানীয় সময় বুধবার ভোর রাতে হাওয়াজং-১৫ নামে দূরপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ করে উত্তর কোরিয়া।  ১৩ হাজার কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র ৪,৫০০ কিলোমিটার উচ্চতা থেকে দিয়ে জাপান সাগরে আঘাত হানে।