১০:১৩ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২০, রোববার | | ৯ সফর ১৪৪২




কমে আসছে সোনার দাম

১১ আগস্ট ২০২০, ০২:১৮ পিএম | নকিব


এসএনএন২৪.কমঃ অধিকাংশই খেলাপি, চামড়া ব্যবসায়ীদের নতুন ঋণ দিতে পারছে না ব্যাংকগুলো রেকর্ডের পর রেকর্ড ভেঙে উত্থানের পর এবার পড়তে শুরু করেছে সোনার দাম। 

আন্তর্জাতিক বাজারে গতকালের চেয়ে মঙ্গলবার (১১ আগস্ট) সোনার দাম কমেছে ২৫ ডলার (দুপুর ১.২০টা)।  সোনার পাশাপাশি নতমুখীভাব রূপারও। 

গোল্ড প্রাইসের পরিসংখ্যানে দেখা যায়, ৭ আগস্ট নিউইয়র্ক সময় সকাল ৯টার আগে বাজারে পড়তে শুরু করে সোনার দাম।  ওই সময় প্রতি আউন্স সোনা বিক্রি হয় ২ হাজার ৬১ ডলারে।  ওই দিন কমতে কমতে ২ হাজার ১৮ ডলারে নামে প্রতি আউন্স সোনার দাম।  এরপরে অবশ্য উর্ধমুখী প্রবণতা দেখিয়ে সেদিন বাজার শেষ হয় ২ হাজার ৩৫ ডলার। 

৮ আগস্ট আন্তর্জাতিক বাজারে মোটামুটি এই দামের আশেপাশেই সোনা বিক্রি হয়।  দিনও শেষ হয় ২ হাজার ৩৫ ডলারেই।  ৯ আগস্ট এই দামে বাজারে এলেও সময়ের সঙ্গে সঙ্গে পড়তে থাকে মূল্যবান এই ধাতুর দাম।  নেমে আসে ২ হাজার ২৫ ডলারে।  এরপর ওঠানামার মধ্য দিয়ে ২ হাজার ৩০ ডলারের সেদিনের লেনদেন শেষ হয় সোনার। 

১০ আগস্ট বেশ খানিকটা চড়ে যায় বিনিয়োগের নিরাপদ মাধ্যম হিসেবে সমাদৃত সোনার দাম।  সেদিন বেশিক্ষণ ২ হাজার ৪৬ ডলারে বিনিয়োগকারীদের হাত বদল হয় প্রতি আউন্স সোনা।  এরপর পড়তে পড়তে দাম নেমে আসে ২ হাজার ২৯ ডলারে। 

আজ (১১ আগস্ট) এই ধাতুটি লেনদেন হচ্ছে মোটামুটি ২ হাজার ৪ ডলার থেকে ২ হাজার ২৭ ডলারের মধ্যে।  ১ হাজার ৯৯০ ডলারেও হাত বদল হয়েছে ধাতুটি। 

এদিন, প্রতি আউন্স রূপা হাত বদল হচ্ছে গতকালের চেয়ে ১ ডলারের বেশি কম দামে।  দুপুরে প্রতি আউন্স রূপা বিক্রি হতে দেখা যায় ২৮.১৮ ডলারে যা গতকালকের চেয়ে ১.০৫ ডলার কম। 


keya