৮:১৯ এএম, ৮ আগস্ট ২০২০, শনিবার | | ১৮ জ্বিলহজ্জ ১৪৪১




করোনায় ত্বকের যত্নে খাবার

০৬ জুলাই ২০২০, ১০:২৯ এএম | নকিব


ফারিয়া ইসলাম বৃষ্টি, পুষ্টিবিদ |এসএনএন২৪.কমঃ করোনার ভয়ে বাইরে খাওয়া কমলেও ঘরের খাবারই আমরা অনেকেই বেশি বেশি খাচ্ছি।  আবার অনেকেই কম খাচ্ছি নিজের যত্ন নিচ্ছি এটাও ঠিক। 

যাই হোক, মনে রাখতে হবে, স্বাস্থ্য সকল সুখের মূল। 

আমরা যে যে খাবারগুলো প্রতিদিনের তালিকায় রাখছি সে খাবারগুলোই আমাদের স্বাস্থ্যের ওপর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  অস্বাস্থ্যকর খাবারগুলো যেমন আপনার স্বাস্থ্য নষ্ট করতে পারে তেমনই আমাদের ত্বকের জন্য খাদ্য খুব ইতিবাচক প্রভাব ফেলে। 

জেনে নেব এমন কিছু খাবারের নাম যে খাবারগুলো এই সময় ত্বক ভালো রাখতে সহায়তা করে:

মিষ্টি আলু 
মিষ্টি আলু  খুবই পরিচিত সবজি এবং সহজ লভ্য।  আলুতে আছে বিটা ক্যারোটিন যা প্রো ভিটামিন এ হিসেবে কাজ করে।  এরা দেহের মধ্যে ভিটামিন এ তৈরি করতে পারে।  ক্যরোটিনয়েডস প্রাকৃতিক সানব্লক হিসেবে কাজ করে যা মিষ্টি আলুতে পেয়ে থাকি।  

টমেটো
টমেটোকে সুপার ফুড বলা ‍যায়, এটি এমন একটা সবজি যা স্বস্থ্য ও ত্বকের জন্য সমান উপকারি।  এতে আছে ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন।  টমেটোতে আরো রয়েছে লুটেইন এবং লাইকোপেন যা ত্বকের কুচকে যাওয়া ভাব দূর করে। 

গ্রিন টি
গ্রিন টি বা সবুজ চা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।  যা ফ্রি রেডিকেলস থেকে ত্বককে রক্ষা করে।  তাছাড়া সবুজ চা, ত্বকের আদ্রতা, রুক্ষতা, ইলাস্টিসিটি দূর করতে সহায়তা করে। 

ত্বক আমাদের দেহের একটি গুরুত্বপূর্ণ অংশ।  তাই না জেনে বিভিন্ন রকম কেমিক্যাল যুক্ত ক্রিম ব্যবহার করে স্কিন নষ্ট না করে সঠিক খাদ্যাভাস মেনে চলুন এবং ত্বককে রাখুন সুন্দর এবং প্রাণবন্ত।