৯:০৪ পিএম, ২১ এপ্রিল ২০১৯, রোববার | | ১৫ শা'বান ১৪৪০




করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা চায় ডিসিসিআই

২৯ এপ্রিল ২০১৭, ০১:৪৯ এএম | জাহিদ


অর্থনীতি ডেস্ক : আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত আয়ের সীমা সাড়ে তিন লাখ টাকা করার দাবি জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।  বর্তমানে করমুক্ত আয়সীমা রয়েছে দুই লাখ ৫০ হাজার টাকা। 

শনিবার মতিঝিলে আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবনা বিষয়ক ঢাকা চেম্বারের এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব দেয়া হয়।  ডিসিসিআইয়ের সভাপতি আবুল কাসেম খান এ প্রস্তাব তুলে ধরেন।  এ সময় চেম্বারের সদস্যরাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ডিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়, আসন্ন বাজেটে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা নির্ধারণের প্রস্তাব দেয়া হয়েছে।  একইসঙ্গে নারী ও বয়স্ক (৬৫ বছর) করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে চার লাখ টাকা এবং প্রতিবন্ধীদের জন্য তিন লাখ ৭৫ হাজার টাকা টাকা থেকে বাড়িয়ে চার লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব দেয়া হয়েছে। 

এছাড়াও গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের করমুক্ত আয়সীমা চার লাখ ৭৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়।  এটা আগে ছিল চার লাখ ২৫ হাজার টাকা। 

ডিসিসিআইয়ের পক্ষ থেকে আয়কর সীমা বৃদ্ধির যুক্তি হিসেবে দেখানো হয়েছে, বর্তমানে মানুষের জীবন-যাত্রার ব্যয় বেড়েছে।  ফলে করমুক্ত আয়ের সীমাও বৃদ্ধি করা প্রয়োজন।