১২:২২ পিএম, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার | | ২৩ শাওয়াল ১৪৪০




কালিয়াকৈরে ভ্রাম্যমান আদালতের অভিযান, ৬ অবৈধ করাতকল উচ্ছেদ মালামাল জব্দ

২৮ মে ২০১৯, ০৯:৪৪ পিএম | জাহিদ


মো.তুহিন মোল্লা, গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ফুলবাড়িয়া এলাকার বন বিভাগের জায়গায় গড়ে উঠা অবৈধ করাতকল উচ্ছেদ অভিযান করেছে ভ্রাম্যমান আদালত।  এসময় ৬টি করাতকল ও মালামাল জব্দ করা হয়।  

মঙ্গলবার দিনব্যাপী উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। 

জব্দকৃত করাতকলের মালিকরা হলেন,  কাচিঘাটা সদর বিট, জাথালিয়া বিট এবং খলিশাজানি বিটের আওতায় মোট ৬ টি অবৈধ করাত কল জব্দ করা হয়।  

জব্দ কৃত অবৈধ করাত কল মালিকের নাম হলো, ফুলবাড়িয়া ইউনিয়নের সিঙ্গাপুর এলাকার শফিক মিয়ার, একই মজিদচালা বাজার এলাকার আব্দুল কাদের মিয়া, জাথালিয়া এলাকার আলহাজ হোসেনের, ফুলবাড়িয়ার আব্দুল হাকিম মিয়ারসহ মোট ছয়টি অবৈধ ভাবে নির্মিত করাত কলের মেশিন ও অন্যান যন্ত্রপাতি জব্দ করা হয়। 


অবৈধ লাইসেন্সবিহীন, সংরক্ষিত বনভূমির ১০ কিলোমিটারের মধ্যে  অবস্থিত করাত কলের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।  অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে করাতকলের কর্মরত ব্যক্তিরা পালিয়ে গেলে  করাত কলের বিভিন্ন যন্ত্রাংশ জব্দ করা হয়।  

এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন, কালিয়াকৈর উপজেলা নির্বাহী ম্যজিসট্রেড ও সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ ইশতিয়াক আহমেদ ।  এ সময় উপস্থিত ছিলেন গাজীপুর জেলা সহ-কারি বন সংরক্ষক এনামুল হক, কাচিঘাটা রেঞ্জের কর্মকর্তা মো : মহসিন হোসেন, কাচিঘাটা সদও বিট কর্মকর্তা আব্দুল আওয়াল, খলিশাজানি বিট কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, জাথালিয়া বিট কর্মকর্তা মো. হুমায়ন কবির, চন্দ্রা বিট কর্মকর্তা মো. মঞ্জুরুল ইসলাম ও কালিয়াকৈর থানার সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মো.আবুল কাশেম প্রমুখ। 

কালিয়াকৈর উপজেলা নির্বাহী ম্যজিসট্রেড ও সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ ইশতিয়াক আহমেদ বলেন, অবৈধ ভাবে গড়ে উঠা করাতকল উচ্ছেদ করে তার ভিবিন্ন যন্ত্রাংশ জব্দ করা হয়েছে এবং বন বিভাগকে করাত কলসমূহের বিরুদ্ধে বন আদালতে নিয়মিত মামলা দায়ের করার জন্য নির্দেশ প্রদান করা হয়।   এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।