৭:৪৪ পিএম, ২৭ মে ২০১৯, সোমবার | | ২২ রমজান ১৪৪০




কালো আঙুরের যত গুণ

০২ মে ২০১৯, ১০:২৯ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : আঙুর একটি সুস্বাদু ফল।  এ ফলটি গুণেও অপূর্ব।  আঙুরপ্রেমীরা অধিকাংশই সবুজ আঙুর পছন্দ করে থাকেন, কিন্তু কালো আঙুরের গুণাগুণ জানলে নিশ্চয় অবাকই হবেন।  

১. কালো আঙুরে থাকা লুটেন এবং জিয়াজ্যানথিন নামের দু’টি উপাদান আমাদের দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায্য করে। 

২. কালো আঙুরের রস ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

৩. কালো আঙুরে থাকা ভিটামিন সি, কে আর এ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।  এ ছাড়াও কালো আঙুরের রস কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যা বা কিডনির নানা সমস্যা দূর করতে সাহায্য করে। 

৪. কালো আঙুরের রস আমাদের হৃদযন্ত্রের জন্য খুবই উপকারী।  মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটির একটি গবেষণায় জানা গিয়েছে, কালো আঙুর খেলে হৃদপিণ্ডে রক্ত সঞ্চালন ভাল হয়।  কালো আঙুরে থাকা ফাইটো কেমিক্যাল হৃদযন্ত্রের পেশীকে শক্তিশালী করে তোলার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

৫. কালো আঙুরের রস স্তন ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে।  সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির ক্যান্সার সেন্টারের একটি গবেষণায় যার প্রমাণ মিলেছে। 

৬. কালো আঙুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের ফলে বলিরেখা, কালচে ছোপ ও শুষ্কভাব দূর করতে সাহায্য করে। 

৭. কালো আঙুর মস্তিস্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।  কালো আঙুর স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি মাইগ্রেন, অ্যালজাইমার্সের মতো রোগ প্রতিরোধ করতে সক্ষম।