১:২৩ পিএম, ২৫ নভেম্বর ২০১৭, শনিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

কুষ্টিয়ায় জলবায়ু পরিবর্তন প্রতিরোধে তাল বীজ বপন

১১ সেপ্টেম্বর ২০১৭, ০৯:০৩ পিএম | সাদি


এসএম জামাল, কুষ্টিয়া প্রতিনিধি: "প্রকৃতি বাঁচান নিজে বাঁচুন" এ স্লোগানকে সামনে রেখে জলবায়ু পরিবর্তন প্রতিরোধে কুষ্টিয়ায় তাল বীজ বপন করা হয়েছে।  শনিবার দুপুরে কুষ্টিয়ায় ‘মানুষ মানুষের জন্য' সংগঠনের উদ্যোগে সদর উপজেলার হাটশহরিপুর ইউনিয়নে এই তাল বীজ রোপন শুরু করা হয়। 

হরিপুর ব্রিজের পশ্চিম পাশ থেকে গড়াই নদীর তীর দিয়ে পদ্মা নদীর তীর দিয়ে হরিপুরের তিন ধার দিয়ে গ্রামের ভাঙ্গন রোধ এবং বজ্রপাত প্রতিরোধ করিবার জন্য এই উদ্দ্যোগ নেওয়া হয়। 

এসময় হাটশহরিপুর ইউনিয়নের চেয়ারম্যান এম শম্পা মাহমুদসহ প্রকৃতি প্রেমী কিছু মানুষ হাতে কোদাল, বীজ, সাথে নিয়ে নেমে পড়ে বীজ বপনে।  ‘মানুষ মানুষের জন্য' সংগঠনের প্রতিষ্ঠাতা শাহাবউদ্দীন মিলন ২০০৭ সাল থেকে 'তালগাছ রোপন করে আসছে।  

তিনি বলেন, তালগাছ যেমন আমাদের পানির স্তর ধরে রাখে, আবার তেমনি বজ্রপাত প্রতিরোধ করে করে প্রকৃতির ভারসাম্য রক্ষা করে।   তালগাছ আমাদের ভালো বন্ধু।  শুধু তালগাছই নয় বিভিন্ন ধরনের বনজ, ফলজ, ঔষধী গাছ ও রোপন করে থাক এই সংস্থা।   এছাড়াও পাখিরা বাঁধে বাসা থাকে নিরাপদে থাকতে পারে এজন্য গাছে গাছে বেঁধে দেয় "মাটির ও বাঁশের তৈরী বাসা"।  তিনি বলেন, সবার সহযোগিতা থাকলে এ বছর ৫০ হাজার তালের বীজ বপন করতে সক্ষম হবো।  এসময় বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী, এলাকাবাসী ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।