১:৪৬ পিএম, ২১ এপ্রিল ২০১৮, শনিবার | | ৫ শা'বান ১৪৩৯

South Asian College

কুয়েতে দূতাবাসে পিঠা উৎসব উদ্‌যাপন

৩০ ডিসেম্বর ২০১৭, ০১:২৬ পিএম | মুন্না


সাদেক রিপন, কুয়েত প্রতিনিধি : বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্ববাসীকে পরিচয় করিয়ে দিচ্ছে বাংলাদেশি প্রবাসীরা।  বিশ্বের কাজে নিজ মাতৃভূমি বাংলাদেশ কে তুলে ধরতে প্রবাসের মাটিতে বছর জুড়ে নানা সামাজিক ও সাংস্কৃতিক আয়োজন করে তারা।  তারই ধারাবাহিকতায় আয়োজন করা করে পিঠা উৎসবের।  

শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কুয়েতে বাংলাদেশ দূতাবাসের পৃষ্ঠপোষকতায় পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  পিঠা উৎসব উদ্বোধন করেন রাষ্ট্রদূত এস.এম. আবুল কালাম,সায়েদা সুলতানা কামাল কাউন্সিলর শ্রম আব্দুল লতিফ খাঁন, দুতালয় প্রধান ও প্রথম সচিব মোহাম্মদ আনিসুজ্জামান, ভিসা ও পাসর্পোট প্রথম সচিব জহিরুল ইসলাম খাঁন, সোনালী ব্যাংক কুয়েত প্রতিনিধি সাফায়েত হোসেন পাটোয়ারী, প্রশাসনিক কর্মকর্তা মিজানুর রহমান, সাজেদুল ইসলাম সহ আয়োজক কমিটির নেতৃবৃন্দ ও কুয়েত বাংলাদেশি প্রবাসী পরিবার বর্গরা উপস্থিত ছিলেন। 

দূতাবাস প্রঙ্গনে পরিণত হয় বাংলাদেশিদের মিলনমেল এযেন মরুর বুকে এক খন্ড বাংলাদেশ।  প্রায় ৪০ টি স্টলে প্রবাসী বাংলাদেশির হাতে তৈরি নানা রকমের তেলে পিঠা, ডিমের পুটিং, পাকুন পিঠা, মাংশের পিঠা, চিতই পিঠা পাটিসাপটা, ভাপা পিঠা, দুধ পিঠা, ছানার সন্দেশ, নারিকেল পুলি, রসমলাই কেক সহ এছাড়া ব্যাচেলর প্রবাসীদের তৈরি ২৬ রকমের ভর্তার সমারোহ ঘটে উৎসবে। 

আয়োজক পিঠা উদ্‌যাপন কমিটি রফিকুল ইসলাম ভুলু, আবদুল হাই, আবদুল কাদের, আতিকুর রহমানসহ অন্যরা বলেন, প্রবাসে আমরা কর্ম ব্যস্ততা ও যান্ত্রিক জীবনে টাকার পিছে ছুটতে ছুটতে আমাদের পরিবার ও সন্তানরা বাংলার ঐতিহ্য ও সংস্কৃতিকে ভুলে যেতে বসেছে যে কারনে প্রতি বছর আমাদের এই আয়োজন নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে এবং এর ঐতিহ্য ধরে রাখতে এমন আয়োজনের গুরুত্ব অপরিসীম। 

বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসবে অংশগ্রহণকারীদের মঝে সম্মাননা প্রদান করা হয়।  এসময় দূতাবাস কর্মকর্তা পরিবার বর্গ, কুয়েতে বিভিন্ন পেশার বাংলাদেশি প্রবাসী বর্গ, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক, বাংলাদেশ কমিউনিটির নেতা ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। 

Abu-Dhabi


21-February

keya