১১:৫৯ এএম, ১২ জুলাই ২০২০, রোববার | | ২১ জ্বিলকদ ১৪৪১




কোয়েল পাখিতে সফলতা লাভবান লালপুরের লতিফা বেগম

০২ মার্চ ২০২০, ০৫:৫৬ পিএম | নকিব


মোঃ রাশেদুল ইসলাম, নাটোর প্রতিনিধি। । 
নাটোরের লালপুরে কোয়েল পাখি পালন করে লাভের মুখ দেখছে গৌরিপুর গ্রামের জাহাঙ্গীর আলমের স্ত্রী গৃহবধু লতিফা বেগম। 

নিত্যদিনের অভাবের সংসারে ২ ছেলের লেখাপড়ার খরচ ও সংসার খরচ যোগাতে হিমশিম খাচ্ছিলেন লতিফা বেগম।  সহজ শর্তে ঋন পেতে মুসলিম এইড বাংলাদেশ নামের বে-সরকারি উন্নয়ন সংস্থার খোঁজ পেয়ে লালপুর শাখার অধীনে গৌরিপুর সমিতিতে ভর্তি হয়।  পরে সমিতির কর্মকর্তাদের পরামর্শে লতিফা বেগম কোয়েল পাখি পালনের প্রাথমিক ধারনা নিয়ে কাজ শুরু করেন। 

প্রথমে মুসলিম এইড বাংলাদেশ লালপুর শাখা থেকে ৪০ হাজার টাকা ঋন নিয়ে ১ হাজার কোয়েল পাখির বাচ্চা কিনে আভাব দূর করার জন্য সংগ্রাম শুরু করেন তিনি।  কিছু দিন পরে থেকে কোয়েল পাখি ডিম দিতে শুরু করে , সে ডিম বিক্রি করে ঋনের কিস্তি পরিশোধ করে সামান্য টাকা জমা করে, ২য় বার ৫০ হাজার টাকা ঋণ নেয়।  এবারও ১হাজার কোয়েলের বাচ্চা কিনে লালন- পালন করলে আরো লাভের মুখ দেখে লতিফা বেগস।  প্রতিদিন গড়ে ২ হাজার থেকে আড়াই হাজার টাকার ডিম বিক্রি করে থাকেন লতিফা বেগম। 

এবারও মুসলিম এইডের কাছ থেকে ১ লক্ষ টাকা ঋন নিয়ে ব্যবসার পরিধি বৃদ্ধি করেন।  এখন প্রতিদিন ৩/৪ হাজার টাকার ডিম বিক্রি করছে তিনি। 
এখন তার আর কোন অভাব নেই , তার দুই ছেলে মাদ্রাসা থেকে হেফজ পাশ করে মাওলানা ক্লাসে পড়াশোনা করছে। 

লতিফা বেগমের কাছে জানতে চাইলে, তিনি জানান, আমার অভাব- অনটনের সংসার ছিল।   এই কঠিন সময়ে মুসলিম এইডের সহযোগিতা পেয়ে কোয়েল পাখি পালন শুরু করি।  এখন আমি সুখের স্বপ্ন দেখছি।