৮:৫৮ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার | | ১৭ মুহররম ১৪৪১




কী বলছে পরিসংখ্যান বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ?

১১ জুন ২০১৯, ০১:৫৪ পিএম | নকিব


এসএনএন২৪.কম : বিশ্বকাপে নিজদের চতুর্থ ম্যাচে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। 

ইংল্যান্ড বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত হয়েছিল টাইগারদের।  প্রথম ম্যাচেই টিম বাংলাদেশের সামনে বিধ্বস্ত হয়েছিল দক্ষিণ আফ্রিকা। 

কিন্তু তারপর নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের কাছে টাইগার শিবির এখন অনেকটাই ব্যাকফুটে।  তাই এ ম্যাচে জয় ছাড়া কিছুই ভাবছে না বাংলাদেশ দল।  ইংল্যান্ডের ব্রিস্টলে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩টায়। 

তবে বাংলাদেশ আর শ্রীলঙ্কা দুই দলই কঠিন সময় পার করছে।  এখন পর্যন্ত ৩ ম্যাচ করে খেলে ১টি করে জয়। 

এখন সেমিফাইনালে খেলতে হলে বাকি ৬টি করে ম্যাচের ৫টিতেই জয় পেতে হবে।  তবে পাকিস্তানের বিপক্ষে ১ পয়েন্ট উপহার পাওয়ায় কিছুটা এগিয়ে আছে শ্রীলঙ্কা।  এখন এই ম্যাচ জেতা ভিন্ন অন্য কিছু ভাবার সুযোগ নেই টাইগারদের সামনে।  

এক নজরে বাংলাদেশ-শ্রীলঙ্কার পরিসংখ্যান:

১. এ নিয়ে চতুর্থবারের মতো বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হচ্ছে এ দুইদল।  এর আগে প্রতিবারই (২০০৩, ২০০৭ ও ২০১৫) শ্রীলঙ্কার কাছে হেরেছে বাংলাদেশ। 

২. এর আগে কখনোই ইংল্যান্ডের মাটিতে মুখোমুখি হয়নি বাংলাদেশ ও শ্রীলঙ্কা।  ব্রিস্টলের মাঠে ২ ওয়ানডে খেলে জয়ের দেখা পায়নি লঙ্কানরা।  অন্যদিকে এ মাঠে ২০১০ সালে নিজেদের একমাত্র ম্যাচে ইংল্যান্ডকে ৫ রানে হারিয়েছিল বাংলাদেশ। 

৩. লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলার রেকর্ড মুশফিকুর রহিমের দখলে।  গত বছরের এশিয়া কাপে তিনি খেলেছিলেন ১৪৪ রানের অনবদ্য ইনিংস। 


keya