১২:৩৬ এএম, ২৫ নভেম্বর ২০১৭, শনিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

কে হচ্ছেন প্রধান বিচারপতি

১২ নভেম্বর ২০১৭, ০৩:৩৪ এএম | সাদি


এসএনএন২৪.কম : কে হচ্ছেন প্রধান বিচারপতি-প্রধান বিচারপতির পদ থেকে সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগের পর এখন দেশজুড়ে রাজনৈতিক মহলসহ সর্বত্র অন্যতম আলোচানার বিষয় এটি। 

প্রথা অনুযায়ী পরবর্তী জ্যেষ্ঠ বিচারপতিই প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়ার কথা।  কিন্তু এক্ষেত্রে সে নিয়ম মানা হবে কি হবে না তা নিয়ে চলছে তুমুল জল্পনা-কল্পনা। 

অবশ্য এর আগে এই প্রথা ভেঙে জ্যেষ্ঠতা উপেক্ষা করে কাউকে কাউকে প্রধান বিচারপতি নিয়োগের দৃষ্টান্ত রয়েছে। 

জ্যেষ্ঠতা অনুযায়ী, প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়ার ক্ষেত্রে তালিকার শীর্ষে রয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ আবদুল ওয়াহহাব মিঞা। 

এদিক থেকে তার পরের অবস্থানে রয়েছেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং তৃতীয় অবস্থানে আছেন বিচারপতি মো. ইমান আলী। 

এছাড়া জ্যেষ্ঠতার ক্রম অনুযায়ী আরও আছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। 

অনেক জল্পনা-কল্পনার পর শুক্রবার রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন বিচারপতি এসকে সিনহা। 

সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে পদত্যাগপত্র পাঠান তিনি। 

২০১১ সালের ১৩ মে আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারক বিচারপতি শাহ আবু নাঈম মোমিনুর রহমান পদত্যাগ করেন।  তাকে ডিঙ্গিয়ে প্রধান বিচারপতি করা হয়েছিল দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি মো. মোজাম্মেল হোসেনকে। 

মোজাম্মেল হোসেনের আগে আরও একবার শাহ আবু নাঈম মোমিনুর রহমানকে ডিঙ্গিয়ে প্রধান বিচারপতি করা হয় বিচারপতি এবিএম খায়রুল হককে। 

বিচারপতি মোমিনুর রহমান ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী মরহুম ব্রিগেডিয়ার জেনারেল এএসএম হান্নান শাহর ভাই। 

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার এবং তত্ত্বাবধায়ক সরকারের আমলেও জ্যেষ্ঠতা লংঘন করে প্রধান বিচারপতি নিয়োগ দেয়ার ঘটনা ঘটেছে। 

বিএনপির আমলে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. রুহুল আমিন ও বিচারপতি মোহাম্মদ ফজলুল করিমকে ডিঙ্গিয়ে যথাক্রমে বিচারপতি কেএম হাসান ও বিচারপতি সৈয়দ জেআর মোদাচ্ছির হোসেনকে প্রধান বিচারপতি নিয়োগ দেয়া হয়। 

তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিচারপতি এমএম রুহুল আমিনকে প্রধান বিচারপতি নিয়োগ দেয়া হয় জ্যেষ্ঠ বিচারক বিচারপতি মোহাম্মদ ফজলুল করিমকে ডিঙ্গিয়ে। 

Abu-Dhabi


21-February

keya