১০:৪১ পিএম, ২০ অক্টোবর ২০১৯, রোববার | | ২০ সফর ১৪৪১




গুগল ডুডলে ওমর খৈয়ামের জন্মদিন

১৮ মে ২০১৯, ১২:০৫ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : পারস্য কবি ওমর খৈয়ামের ৯৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। 

ডুডলটিতে দেখা যাচ্ছে, প্রকৃতির মাঝে একটি বৃক্ষের নিচে বসে আছে ওমর খৈয়ামে।  এক হাতে আঙ্গুর ফল।  উরুর উপর একখানা কিতাব রাখা।  ডুডলটিতে ক্লিক করলে এই পারস্য কবির নানা অনুসন্ধান দেখাচ্ছে। 

প্রসঙ্গত, বিশেষ উপলক্ষ বা দিবসে এভাবে নানা ধরনের ডুডল উপহার দিয়ে আসছে গুগল। 

জানা যায়, ১০৪৮ সালের এই দিনে ইরানের নিশাপুর শহরে জন্মগ্রহণ করেন কবি ওমর খৈয়াম।   তার পুরো নাম গিয়াসউদিন আবুল‌ ফাতেহ ওমর ইবনে ইব্রাহিম আল-খৈয়াম নিশাপুরি। 

ওমর খৈয়াম একাধারে একজন কবি, গণিতবেত্তা, দার্শনিক ও জ্যোতির্বিদ।  তিনি তার কবিতা সমগ্র, যা ওমর খৈয়ামের রূবাইয়াত নামে পরিচিত, তার জন্য বিখ্যাত।  তার কাব্য প্রতিভার আড়ালে তার গাণিতিক ও দার্শনিক ভূমিকা অনেকখানি ঢাকা পড়েছে। 

মধ্যযুগের মুসলিম মনীষা জামাকসারি ওমর খৈয়ামকে “বিশ্ব দার্শনিক” হিসেবে বর্ণনা করেছেন।  অনেক সূত্রে জানা গেছে তিনি নিশাপুরে তিনি দশক ধরে শিক্ষকতা করেছেন। 

ইরান ও পারস্যের বাইরে ওমরের একটি বড় পরিচয় কবি হিসাবে।  এর কারণ তার কবিতা বা রুবাই এর অনুবাদ এবং তার প্রচারের কারণে।  ইংরেজীভাষী দেশগুলোতে এর সবচেয়ে বেশি প্রভাব দেখা যায়।  ইংরেজ মনিষী টমাস হাইড প্রথম অপারস্য ব্যক্তিত্ব যিনি প্রথম ওমর কাজ সম্পর্কে গবেষণা করেন।  

তবে, বহির্বিশ্বে খৈয়ামকে সবচেয়ে বেশি জনপ্রিয় করেন এডওয়ার্ড ফিটজেরাল্ড।  তিনি খৈয়ামের ছোট ছোট কবিতা বা রুবাই অনুবাদ করে তা রুবাইয়্যাতে ওমর খৈয়াম নামে প্রকাশ করেন।