১২:২৪ পিএম, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার | | ২৩ শাওয়াল ১৪৪০




গাজরে পাবেন উজ্জ্বল ত্বক!

২০ মে ২০১৯, ১০:৩০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : গাজর আমাদের খুবই পরিচিত সবজি।  সালাদ ছাড়াও তরকারিতে এটি খাওয়া যায়।  এছাড়া গাজর দিয়ে মিষ্টান্নও তৈরি করা যায়।  গাজরের রয়েছে অনেক গুণাগুণ, ত্বকের যত্নেও এটি অব্যর্থ।  

১. রোদে পুড়ে ত্বক কালো হয়ে গেছে? ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গাজর অত্যন্ত কার্যকরী।  এর জন্য একটা ছোট মাপের গাজর ভাল করে বেটে, পেস্ট করে তার সঙ্গে ১ চামচ মধু আর ২ চামচ দুধ মিশিয়ে নিন।  এ বার এই মিশ্রণ মুখে মেখে মিনিট পনেরো রেখে দিয়ে ধুয়ে ফেলুন।  সপ্তাহে অন্তত ৩-৪ বার এই মিশ্রণ মুখে মাখতে পারলে ফল পাবেন হাতেনাতে। 

২. গাজরে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যা ত্বকের শুষ্ক ভাব কাটিয়ে স্বাভাবিক ভাবে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। 

৩. তৈলাক্ত ত্বকের সমস্যাতেও গাজরের রস অত্যন্ত কার্যকরী একটি উপাদান।  ১ কাপ গাজরের রসের সঙ্গে ১ চামচ টক দই, ২ চামচ ময়দা আর ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন।  এ বার এই মিশ্রণ ঘাড়, মুখ, গলার ত্বকে মেখে ২০-২৫ মিনিট রেখে দিয়ে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।  সপ্তাহে অন্তত ৩-৪ বার এই মিশ্রণ মুখে মাখতে পারলে ত্বকের তেলতেলে ভাব অনেকটাই কেটে যাবে। 

৪. ত্বকের মরা কোষ দূর করতে গাজর খুবই ভূমিকা পালন করে।  ১ কাপ গাজরের রসের সঙ্গে ১ চামচ টক দই আর একটা ডিম ফেটিয়ে মিশিয়ে নিন।  এবার মিশ্রণটি মুখে মেখে ২০-২৫ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।  সপ্তাহে অন্তত ৩-৪ বার এই মিশ্রণটি ব্যবহার করুন।   

৫. সূর্যের অতিবেগুনী রশ্মির ক্ষতিকর প্রভাবে আমাদের ত্বক দ্রুত বুড়িয়ে যেতে পারে।  ত্বককে অতিবেগুনী রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে বাঁচাতে আর ত্বককে অকাল বার্ধক্যের হাত থেকে বাঁচাতে গাজরের রস অত্যন্ত কার্যকরী একটি উপাদান।  তীব্র গরমে ১ কাপ গোলাপজলের সঙ্গে ১ কাপ গাজরের রস মিশিয়ে মুখে, হাতে, গলায় মাখুন।  

৬. গাজরের রসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মাখতে পারলে ত্বকে বলিরেখা পড়া রোধ করা যেতে পারে।  ফলে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল, প্রাণবন্ত।