১:২৮ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১৪ মুহররম ১৪৪০


গান শুনে ১০হাজার টাকা বখশিষ দিলেন রাষ্ট্রপতি

০৬ জানুয়ারী ২০১৮, ০৭:২২ পিএম | সাদি


এসএম জামাল, কুষ্টিয়া প্রতিনিধি : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কুঠিবাড়ি পরিদর্শণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।  এসময় কুঠিবাড়ী ঘুরে ঘুরে দেখেন।  এসময় তাঁর স্ত্রী মিসেস রাশিদা খানম, ছেলে কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক এবং মেয়ে মিসেস স্বর্ণা হামিদ, কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ, কুষ্টিয়া-৪(খোকসা-কুমারখালী) আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সদর উদ্দিন খান, জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম, জেলা প্রশাসক মো. জহির রায়হান, পুলিশ সুপার এস এম মেহেদী হাসান, শিলাইদহ ইউপি চেয়ারম্যান সালাহউদ্দিন খান তারেক উপস্থিত ছিলেন। 

পরে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শিলাইদহের কুঠিবাড়ির পুকুরপাড়ের বকুলতলায় বসে রবীন্দ্রসঙ্গীত শোনেন।  এতে সেখানকার অন্ধ বাউল আতিয়ার রহমান ‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে’ সহ চারটি গান গেয়ে শোনান। 

অন্ধ বাউল আতিয়ার রহমান দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে গান গেয়ে জীবিকা অর্জন করে আসছেন।  দেশীয় বাদ্যযন্ত্রের সাথে বাউল আতিয়ার রহমানের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত অন্যরকম এক অনুভূতির জাগায় চিত্তে।  সুললিত কন্ঠে রবীন্দ্রসংগীত শুনে মুগ্ধ হয়ে রাষ্ট্রপতি তাকে ১০ হাজার টাকা বকশিস দেন।  পরে তিনি কুঠিবাড়ী চত্বরে একটি বকুল ফুলের চারা রোপণ করেন।  পরে সন্ধ্যায় ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহের আখড়াবাড়ি পরিদর্শন করেন এবং স্থানীয় লালন শিল্পীদের সমন্বয়ে লালনগীতি শোনেন। 

এর আগে ঢাকা থেকে রাষ্ট্রপতিকে বহনকারী হেলিকপ্টার শনিবার দুপুর ২টা ৫ মিনিটে কুষ্টিয়া স্টেডিয়ামে নির্মিত হেলিপ্যাডে অবতরণ করে।  রোববার দুপুরে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি।  পরে উপাচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের মধ্যে সনদ বিতরণ করবেন। 


keya