৯:২৪ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৮, শনিবার | | ১১ মুহররম ১৪৪০


গরমে যে খাবারগুলো এড়িয়ে যাওয়া ভালো

০৪ মার্চ ২০১৮, ০৯:১৮ এএম | নকিব


এসএনএন২৪.কম : ধীরে ধীরে গরম পড়তে শুরু করেছে।  গরমে শরীর থেকে প্রচুর পানি ঝরে।  তাই পানির অভাব পূরণে এই সময় প্রচুর পানি পানের কোনো বিকল্প নেই।  আবার এই সময় কিছু খাবার গ্রহণেও শরীরের ক্ষতি হতে পারে।  তাই গরমে কোন কোন খাবার এড়িয়ে চলবেন তা নিয়েই নিচে আলোচনা করা হলো :

তৈলাক্ত ফাস্ট ফুড : গরমের সময় মাংসের তৈরি বার্গার, কাবাব, ফ্রাইসহ অন্যান্য তেলজাতীয় ফাস্টফুড ও খাবার পরিহার করলে ভালো থাকবেন। 

অতিরিক্ত মসলা : খাবারে অতিরিক্ত মসলা ও মসলাজাতীয় উপকরণ শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়।  এ কারণে গরমের সময় খাবারে অতিরিক্ত মসলা ব্যবহার পরিহার করা উচিত। 

আমিষ : পেট পুরে মাছ, মুরগি, গরু বা খাসির মাংস, তন্দুরি—এসব খাওয়ার সময় নয় গ্রীষ্মকাল।  এতে শরীরের তাপ বাড়ে, বাড়ে ঘাম।  এ ধরনের খাবার গ্রহণে হজম-সংক্রান্ত জটিলতা তৈরি হতে পারে।  এমনকি ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে। 

সস : বিভিন্ন খাবারের স্বাদ বাড়ায় সস।  কিন্তু সুস্থতার জন্য গরমের সময় পনিরজাতীয় সস এড়িয়ে চলাই উচিত।  কারণ এতে প্রচুর ক্যালোরি ও লবণ থাকে। 

অতিরিক্ত চা-কফি : চা ও কফি শরীরের তাপ বাড়ায়।  তা ছাড়া গরমে চিনিসহ কফিজাতীয় পানীয় শরীরকে পানিশূন্য করে।  মুখমণ্ডলকে করে তোলে রক্তিম।  এ কারণে গ্রীষ্মের সময় যতটা সম্ভব অতিরিক্ত চা-কফি পানে বিরত থাকুন।