১২:৩৮ এএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ঘরে বসে চুলের যত্ন

২৩ অক্টোবর ২০১৭, ১০:২৭ এএম | নিশি


এসএনএন২৪.কম : স্বাস্থ্যোজ্জ্বল চুল কিন্তু একদিনেই পাওয়া যায় না।  এর জন্য প্রয়োজন নিয়মিত যত্ন।  চুলের বৃদ্ধি, চুল পড়া কমা, খুশকিমুক্ত, উজ্জ্বল ও ঝলমলে দেখানোর জন্য হেয়ার স্পার ও হেয়ার প্যাকের বিকল্প নেই।  বাড়িতে কী করে স্পা ও হেয়ার প্যাক বানাবেন, তা নিয়ে বিস্তারিত জানালেন রূপবিশেষজ্ঞ শোভন সাহা

হেয়ার অয়েল
৪ চা চামচ নারিকেল তেল, ২ চা চামচ অলিভ অয়েল, ২ চা চামচ আমন্ড অয়েল, ১ চা চামচ ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ৩০ সেকেন্ড গরম করে অথবা স্টিলের বাটিতে ঢেলে চুলার ওপর ১৫ সেকেন্ড রেখে নামিয়ে নিন।  এতে ২টা ভিটামিন ‘ই’ ক্যাপসুল মেশান। 
এবার পুরো চুল কয়েক ভাগে ভাগ করে আস্তে আস্তে স্কাল্পে তেলটা লাগান।  সব শেষে পুরো চুলে লাগিয়ে রাখুন।  এবার স্কাল্প আস্তে আস্তে ম্যাসাজ করুন।  এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন হবে এবং স্কাল্প তেল ভালো করে শোষণ করতে পারবে।  এ অবস্থায় কমপক্ষে এক ঘণ্টা তেল মাথায় রাখুন। 

স্টিম
হাতে প্লাস্টিকের গ্লাভস পরুন।  বালতিতে গরম পানি ঢেলে তাতে টাওয়েল ভিজিয়ে নিংড়ে নিন।  এবার ওই টাওয়েল দিয়ে পুরো মাথা এবং সব চুল পেঁচিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। 

শ্যাম্পু
টাওয়েলটি খুলে চুল ভালো করে শ্যাম্পু করে নিন।  ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। 

কন্ডিশনার
এবার কন্ডিশনার ব্যবহারের পালা।  চুলের গোড়া বাদে পুরো চুলে ভালোভাবে কন্ডিশনার লাগিয়ে রাখুন।  ১৫ থেকে ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে মাথা ধুয়ে নিন।  নরম টাওয়েল দিয়ে চেপে চেপে চুলের বাড়তি পানি মুছে নিন। 

হেয়ার মাস্ক ব্যবহার
১টা ডিম, ১টা মাঝারি আকারের পাকা কলা, ৩ চা চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ টক দই, ২ চা চামচ এক্সট্রা ভার্জিন অর্গানিক নারিকেল তেল ভালোভাবে মিশিয়ে মাথার চুলে গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন।  এরপর শাওয়ার ক্যাপ পরে কমপক্ষে ২০ মিনিট অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।  শেষে এক মগ পানিতে ৪ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে ও মুছে বাতাসে শুকিয়ে নিন। 

জেনে রাখুন
সপ্তাহে অন্তত এক দিন নিজের জন্য সময় বের করে হেয়ার স্পা করে নিন।  নিয়মিত হেয়ার স্পা করলে চুল পড়া কমবে, চুলের নিষ্প্রাণ ভাব কেটে যাবে, চুল হবে প্রাণবন্ত, ঝলমলে ও স্বাস্থ্যোজ্জ্বল।