১০:৪৭ পিএম, ৫ জুলাই ২০২২, মঙ্গলবার | | ৫ জ্বিলহজ্জ ১৪৪৩




চোখের পলক কেন ফেলি?

২৩ জুন ২০২২, ১১:৪৮ এএম |


এসএনএন২৪.কম:  গবেষণায় দেখা গেছে, ঘুম থেকে জাগার পর থেকে ফের ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত পুরো সময় অধিকাংশ মানুষ প্রতি মিনিটে ১০ থেকে ২৫ বার চোখের পলক ফেলে।  অর্থাৎ ঘণ্টায় চোখের পলক ফেলে ১,২০০ বার। 

কিন্তু আমরা অনেকেই জানি না, চোখ খোলা বা বন্ধ থাকলে কি হয়!

চোখের মণি পরিষ্কার এবং চোখের আদ্রতা ধরে রাখতে আমরা পলক ফেলি।  এর বাইরেও কিছু শারীরিক এবং মানসিক বিষয় খুঁজে বের করেছেন গবেষকরা। 

দৃষ্টি সুনির্দিষ্ট করতে
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একটি গবেষণায় উঠে এসেছে কোনো বিষয়ের প্রতি মনোযোগ ধরে রাখতে আমরা চোখের পলক ফেলি।  এতে আমাদের দৃষ্টি সুনির্দিষ্ট হয়।  “আমাদের চোখের পেশিগুলো তেমন সতর্ক নয়।  ক্রমাগতভাবে আমাদের চোখ বাইরে থেকে তথ্য নিয়ে মস্তিষ্কে পাঠায়।  পলক ফেললে কোনো বিষয়ের প্রতি আমাদের মনোযোগ নির্দিষ্ট হয়” বলেন প্রধান গবেষক গেরিট মস। 
তিনি আরও বলেন, গবেষণায় দেখা গেছে চোখের পলক ফেলার আগে এবং পরে আমাদের দৃষ্টিতে পার্থক্য হয়।  একই সঙ্গে কোনো বিষয়ের প্রতি আমাদের মনোযোগ নির্দিষ্ট হয়। 

তথ্য সমন্বয় করতে
একটু পেছনের কথা, গত বছরের আগস্ট মাসে জার্মানির এক বিজ্ঞানী সম্পূর্ণ নতুন একটি বিষয় আবিষ্কার করেন- আমাদের চোখের নড়াচড়ায় মস্তিষ্ক তথ্য সমন্বয় করে।  বিষয়টি এতোদিন সম্পূর্ণ অজানা ছিলো আমাদের কাছে। 

পরিবর্তন লক্ষ্য করতে
চোখের পলক ফেলার পরই আমরা নতুন বিষয় লক্ষ্য করি।  পলক ফেললে আমাদের স্নায়ুতে নতুন সংকেত যায়।  এভাবে আমাদের সামনে থাকা বিষয়গুলোর মধ্যে নতুন কিছু লক্ষ্য করি আমরা, যা হয়তো সামনে থাকার পরও লক্ষ্য করা হয়নি। 


keya