৭:১৬ এএম, ১ জুন ২০২০, সোমবার | | ৯ শাওয়াল ১৪৪১




চট্টগ্রামে মার্চে ৯৫২ কোটি টাকা ভ্যাট আদায়

১৮ এপ্রিল ২০২০, ০৯:১৬ এএম | নকিব


এসএনএন২৪.কমঃ দেশের বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রামে গত মার্চে ৯৫২ কোটি টাকা মূল্য সংযোজন কর আদায় হয়েছে। 

করোনা প্রতিরোধে সরকারি ছুটি চলাকালে ১২-১৫ এপ্রিল সীমিত সময়ের মধ্যে অনলাইন ও ম্যানুয়ালি ৫ হাজার ২০০ ব্যবসায়ী ভ্যাট জমা দেন। 

চট্টগ্রামের ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হক এসব তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, মার্চের রিটার্ন জমা দেওয়ার জন্য সরকার ১২-১৫ এপ্রিল সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত খোলা রাখে।  এ সময় চট্টগ্রামে ৫ হাজার ২০০ ব্যবসায়ী ২৪টি সার্কেল ও অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল করেন।  আদায় হয়েছে ৯৫২ কোটি টাকা।  যারা ভ্যাট পরিশোধ করেছেন তাদের প্রতি জানাই ধন্যবাদ ও কৃতজ্ঞতা। 

চট্টগ্রামে প্রায় ১৫ হাজার ভ্যাট নিবন্ধিত ব্যবসায়ী রয়েছেন।  আদায়ের লক্ষ্য ছিলো মাসে ১ হাজার ১০০ কোটি টাকা।  আইন অনুযায়ী যারা ভ্যাট পরিশোধ করেননি তাদের জরিমানা হবে।  তবে ব্যবসায়ী নেতাদের দাবি জাতীয় দুর্যোগ বিবেচনায় জরিমানা মওকুফ ও প্রণোদনা দেওয়ার। 

শতবর্ষী বাণিজ্য সংগঠন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেন, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিতে সরকার টানা ছুটি ঘোষণা করেছে।  এর ফলে বেশিরভাগ দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, কারখানা বন্ধ।  ব্যবসায়ীদের নগদ প্রবাহ নেই, ব্যাংক চালু রয়েছে কয়েক ঘণ্টার জন্য মাত্র। 

এ অবস্থায় ব্যবসায়ীরা ভ্যাট পরিশোধে আন্তরিক হলেও দুর্যোগের কারণে সম্ভব হচ্ছে না।  তাই যারা ভ্যাট জমা দিতে পারেনি তাদের মানবিক কারণে জরিমানা মওকুফ করা দরকার।