১১:৩৯ এএম, ২৩ সেপ্টেম্বর ২০১৭, শনিবার | | ২ মুহররম ১৪৩৯

South Asian College

চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মদিন আজ

১১ আগস্ট ২০১৭, ১১:০৬ পিএম | রাহুল


এসএনএন২৪.কমঃ প্রয়াণের ২৩ বছর পরও সন্ধান মিলছে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের অসংখ্য চিত্রকর্মের।  দেশের চার স্বীকৃত মাস্টার পেইন্টারের অন্যতম এই শিল্পীর ৯৪তম জন্মদিন আজ।  ১৯২৩ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়া গ্রামে জন্মেছিলেন তিনি। 

এস এম সুলতান আমাদের চিত্রকলার সবচেয়ে বড় নামগুলোর একটি।  শিল্পের সাধনার তার যাত্রা সৎ এবং মহৎ কবির মতন সেই পথেই, যে পথ নির্জন।  নিঃসঙ্গ কিন্তু প্রকৃতির মতই বাতাসে ভরা। 
সারা জীবনের চর্চায় তিনি ক্যানভাসের পর ক্যানভাস ভরে তুলেছেন জীবনের মর্মরিত স্পন্দনে। 

শিল্পের এক অনুসরণীয় নিজস্ব ভূবন নির্মাণ করেছেন সুলতান প্রায় আয়াশহীন সহজিয়া প্রচেষ্টার মধ্য দিয়ে। 

কলকাতার আর্ট কলেজে পড়তে গিয়েও শেষ করেননি পড়াশুনা।  প্রাতিষ্ঠানিকতায় আস্থা রাখতে না পারা মানুষটি চিরদিন চলেছেন শিল্পের খেয়ালে।  বেশির ভাগ আঁকা ছবিই বিলিয়ে দিয়েছেন যাকে-তাকে।  এখনো আবিষ্কৃত হচ্ছে শিল্পীর ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য শিল্পকর্ম। 

এস এম সুলতানের প্রথম প্রদর্শনী হয়েছিলো ১৯৪৫ সালে ভারতের সিমলাতে।  ১৯৪৬ থেকে ১৯৫১ সাল পর্যন্ত বিভিন্ন দেশে তার মোট বিশটি প্রদর্শনী হয় যেসব প্রদর্শনীতে ছিলো পিকাসো, দালি, মাতিস এর মতো বিশ্বনন্দিত শিল্পীদের চিত্রকর্ম। 

ছবি আঁকার পাশাপাশি সমাজ-কল্যাণেও নিরন্তর কাজ করেছেন সুলতান।  নড়াইলে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা তিনি।  নব্বইয়ের দশকে শিশুদের জন্য ঢাকায় প্রতিষ্ঠা করেন শিশুস্বর্গ নামের একটি প্রতিষ্ঠান। 

বরেণ্য এ শিল্পী ১৯৯৪ সালের ১০ অক্টোবর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান।  সারাজীবনের চর্চায় বাঙালিকে শিল্পের অমূল্য এক মহিমার সাথে পরিচিত করেছেন এস এম সুলতান।