৬:৩১ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার | | ২২ জমাদিউস সানি ১৪৪১




চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১০৬

২৮ জানুয়ারী ২০২০, ১০:৪১ এএম | নকিব


এসএনএন২৪.কম: চীনে মারাত্মক রূপ নিয়েছে করোনা ভাইরাস।  মরণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১০৬ জনে দাঁড়িয়েছে।  নতুন করে এক হাজার ৩শ’ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

আক্রান্তের সংখ্যা বেড়ে সাড়ে ৪ হাজার ছাড়িয়ে গেছে।  চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে দ্য ডন এমন খবর প্রকাশ করেছে। 

ডনের প্রতিবেদনে বলা হয়, চীনে ২৭ জানুয়ারি পর্যন্ত ৮০ জনের প্রাণহানি হয় এ রোগে।  সাড়ে তিন হাজারের মতো মানুষ এ রোগের সংক্রামণ নিয়ে ঘুরছিলেন।  প্রাণঘাতী এ ছোঁয়াচে ভাইরাসটির ভায়াবহ হওয়ায় অনেকের শরীরে আকারে বিস্তার লাভ করছে। 

বেই প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে ২৪ জনের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।  সোমবার (২৭ জানুয়ারি) পর্যন্ত সেখানে এক হাজার ২৯১ জন এ ভাইরাসে আক্রান্ত ছিল। 

চীনা জাতীয় স্বাস্থ্য সংস্থা জানায়, ২৮ জানুয়ারি পর্যন্ত করোনা ভাইরাসে সাড়ে চার হাজার মানুষ আক্রান্ত হয়েছেন।  এ রোগ বিস্তার কেন্দ্র করে চীনা ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। 

বেইজিংয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ লোকজনকে হাত না মেলানোর আহ্বান জানিয়েছে, তার বদলে হাত দিয়ে অভিবাদন জানানোর ঐতিহ্যবাহী ভঙ্গি অনুসরণ করার পরামর্শ দিয়েছে।  এ রোগের কারণে ১ কোটি ১০ লাখ শহর উহান মূলত বন্ধ করে দেয়া হয়েছে।  খুব জরুরি যানবাহন ছাড়া কোনও যানবাহনকে যাতায়াতও করতে দেয়া হচ্ছে না শহরটিতে। 

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় ২৮ জানুয়ারি সানফ্রান্সিসকোগামী ফ্লাইটে মার্কিন বেসরকারি নাগরিকদের দেশে ফেরত নেয়া বিষয়ে জানানো হয়েছে।  এ সময় চীন কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। 
 
গত বছরের শেষ দিকে চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানের একটি সিফুড মার্কেট থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

গেল শনিবার (১৮ জানুয়ারি) কানাডা উহান থেকে ফেরা এক নাগরিকের শরীরে ভাইরাসটি পাওয়ার কথা ঘোষণা করে চীনা স্বাস্থ্য সংস্থা।  কর্মকর্তারা বলেন, পঞ্চাশোর্ধ ওই ব্যক্তি ২২ জানুয়ারি টরন্টোতে ফেরার একদিন পর শ্বাসযন্ত্রের অসুখ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নোভেল করোনা ভাইরাস।  বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে চীনে সফর করেছেন এমন লোকজনের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে।  সে কারণে অনেক দেশই এ ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন সফরে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। 

চীনের বাইরে থাইল্যান্ড, ইসরাইল, যুক্তরাষ্ট্র ও কানাডায় করোনা ভাইরাসে আক্রান্ত ৪২ রোগীর সন্ধান পাওয়া গেছে।  এছাড়া হংকংয়ে ৫ জন, ম্যাকাওতে ২ জন এবং তাইওয়ানে ৩ জন আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে সরকার। 

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, শিকাগো, সাউদার্ন ক্যালিফোর্নিয়া এবং অ্যারিজোনা অঙ্গরাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। 


keya