১০:২৪ এএম, ১৫ ডিসেম্বর ২০১৭, শুক্রবার | | ২৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

চবিতে একাডেমিক কাউন্সিলের সভায় অনুষ্ঠিত

২২ নভেম্বর ২০১৭, ০৪:৫৫ পিএম | রাহুল


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কাউন্সিলের ২৩৪ তম সভা উপাচার্য দপ্তরের সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে বুধবার। 

মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, একাডেমিক কর্মকান্ডকে ঘিরেই বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়।  তাই উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয়ের অন্যতম কাজ হচ্ছে জ্ঞান আহরণ-বিতরণ এবং নতুন জ্ঞান সৃজনের মাধ্যমে দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে যথার্থ অবদান ও ভূমিকা রাখে।  এ লক্ষ্য অর্জনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিরাজমান শিক্ষা-গবেষণার উন্নত-সমৃদ্ধ মনোরম পরিবেশ সমুন্নত রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসন দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ।  সভায় সভাপতির ভাষণে এ সব কথা বলেন। 

আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ‘৭৩ এর আলোকে সকল বিধিবদ্ধ পর্ষদে নিয়মিত সভা অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে সর্বোচ্চ স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে।  এর ধারাবাহিকতায় আজকের একাডেমিক কাউন্সিলে উপস্থিত সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের জ্ঞানগর্ভ বক্তব্য, সুচিন্তিত মতামত বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ডিসিপ্লিনে শিক্ষা-গবেষণায় নতুন গতি সঞ্চারিত হবে মাননীয় উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করেন। 

এছাড়া যুগের চাহিদার আলোকে উন্নত-সমৃদ্ধ সিলেবাস প্রণয়ন, পাঠ দান পদ্ধতি আধুনিকায়ন এবং সেসনজটমুক্ত বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে নিয়মিত শ্রেণী কার্যক্রম ও যথাসময়ে পরীক্ষা অনুষ্ঠিত ও ফলাফল প্রকাশ ইত্যাদি কার্যক্রমের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিজ্ঞান মনস্ক মানবসম্পদ উৎপাদনে বিশেষ ভূমিকা রেখে দেশ ও জাতির কাঙ্খিত উন্নয়নে দৃশ্যমান অবদান রাখবে মাননীয় উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করেন। 

প্রসঙ্গক্রমে তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে লাখো শহীদের রক্তে রঞ্জিত মহান স্বাধীনাতার সুফল বাংলার সাধারণ মানুষের ঘরে পৌঁছে দিতে বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ ও জাতি হিসেবে রূপান্তর করার যে প্রত্যয় ঘোষণা করেছেন এর সফল বাস্তবায়নে জঙ্গি-সন্ত্রাস নির্মূলসহ দারিদ্র, অশিক্ষা, কূপমন্ডুকতা, সংকীর্ণতা, পশ্চাদপদতাসহ অন্ধকার যুগের অবসান ঘটিয়ে প্রজন্মের সন্তানদের মুক্ত মনে জ্ঞানের আলোয় আলোকিত হতে হবে।  মাননীয় উপাচার্য সম্মানিত শিক্ষকদের বিবেকপ্রসূত হয়ে নিবেদিত প্রাণে পেশাগত দায়িত্ব পালনের আহবান জানান। 

অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলে চ.বি. মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার উপস্থিত ছিলেন।  একাডেমিক কাউন্সিলের সচিব রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদার উপস্থাপনায় এ সভায় কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. সফিউল আলম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন প্রফেসর ড. এ বি এম আবু নোমান, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. শংকর লাল সাহা, চিকিৎসা অনুষদের ডিন প্রফেসর ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরসহ বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ এবং সদস্যবৃন্দ এজেন্ডাভিত্তিক তাঁদের সুচিন্তিত মতামত তুলে ধরে।