২:২৬ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৮, সোমবার | | ৮ রবিউস সানি ১৪৪০




চবির সাথে আইআইইউএম’র সমঝোতা চুক্তি সম্পাদিত

৩১ অক্টোবর ২০১৮, ০৬:০৩ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম :  উচ্চ শিক্ষা-গবেষণা, ছাত্র-শিক্ষক ও স্টাফ বিনিময় বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, মালয়েশিয়া-এর একটি সমঝোতা চুক্তি (MOU) সম্পাদিত হয়েছে। 

এ চুক্তিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং মালয়েশিয়ার উক্ত বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিশ্ববিদ্যালয়ের রেক্টরProfessor Dato Sri Dr. Zaleha Kamarudin স্বাক্ষর করেন।  ৩১ অক্টোবর ২০১৮ তারিখ সকাল ১০ টায় এ সমঝোতা চুক্তির কপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে হস্তান্তর করেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, মালয়েশিয়া-এর পাবলিক পলিসি এন্ড গভার্নেন্স প্রফেসর ড. এস এম আবদুল কুদ্দুস। 

এ সময় চ.বি. উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এফ এম আওরঙ্গজেব, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন প্রফেসর এ বি এম আবু নোমান এবং আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন। 

উপাচার্য ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, মালয়েশিয়া-এর সাথে উচ্চ শিক্ষা ও গবেষেণা উন্নয়ন বিষয়ে এ সমঝোতা চুক্তিকে আন্তরিক স্বাগত জানান।  তিনি বলেন, এ চুক্তির আলোকে উভয় বিশ্ববিদ্যালয়ের জ্ঞান-গবেষণা, জ্ঞান বিতরণ এবং নতুন নতুন জ্ঞান সৃষ্টিতে বিশেষ সহায়ক ভূমিকা রাখবে। 

এ চুক্তির ফলে উভয় বিশ্ববিদ্যালয়ে যৌথ উদ্যোগে সেমিনার-সিম্পুজিয়াম, ট্রেনিং ওয়ার্কসপ আয়োজনসহ সম্মানিত শিক্ষক-গবেষক ছাড়াও প্রতিবছর কমপক্ষে ১০ জন শিক্ষার্থী এবং ২ জন স্টাফ উভয় বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ গ্রহণে সুযোগ পাবেন। 

এ ছাড়াও শিক্ষার্থীবৃন্দ স্ব স্ব ডিসিপ্লিনে ফ্রি ক্রেডিট ট্রান্সফার-এর সুযোগ পাবে।  এটি শিক্ষক-শিক্ষার্থী ও স্টাফদের নিজেদের সক্ষমতা বৃদ্ধিকল্পে একটি সুবর্ণ সুযোগ।  এ চুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং স্টাফবৃন্দ নিজেদের সক্ষমতা বৃদ্ধিতে আন্তরিক হবেন উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করেন।