৭:২০ পিএম, ২৭ মে ২০১৯, সোমবার | | ২২ রমজান ১৪৪০




চবি ও নোবিপ্রবিতে যৌন নিপিড়নের প্রতিবাদে ইবিতে মানববন্ধন

১৭ এপ্রিল ২০১৯, ০২:২৬ পিএম | জাহিদ


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যৌন নিপিড়নের প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। 

বুধবার (১৭ এপ্রিল) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে মানববন্ধন করে তারা। 

মানববন্ধননে শিক্ষার্থীরা ‘স্বাধীন দেশে নারীর নিরাপত্তা চাই’, ‘ধর্ষকদের প্রকাশ্যে কঠোর শাস্তির ব্যাবস্থা করা হোক’, ‘পুরুষদের আমাদের যোগ্য অভিবাবক হিসেবে চাই, ‘আমার বোনের নিরাপত্তা কোথায়?’, ‘বাস, ট্রেন, শিক্ষাপ্রতিষ্ঠান নিরাপত্তা কোথায়?’, ‘চবি, নোবিপ্রবি এরপর কে..?’ ইত্যাদি শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে মানববন্ধনে অংশগ্রহন করে। 

মানববন্ধনে শামিমুল ইসলাম সুমন, বাংলা বিভাগের শিক্ষার্থী জি কে সাদিক, রিদি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের পিয়াসসহ সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের যৌন নিপিড়নের প্রতিবাদ জানিয়ে ও এসব ঘটনার দ্রুত বিচার করার দাবি জানিয়ে বক্তব্য দেন। 

মানববন্ধনে বক্তারা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশের আলোকিত অংশ।  এখান থেকে দেশের উচ্চশিক্ষিত ও মেধাবী মানুষগুলো বের হয়।  কিন্তু সেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আজ যৌন নিপিড়নের শিকার হচ্ছে।  এসব ঘটনার বেশীরভাগ ক্ষেত্রেই অভিযুক্তরা রাজনৈতিক আশ্রয়ে ছাড়া পেয়ে যাচ্ছে।  আমাদের দাবী এসব দ্রুত এসব ঘটনার সঠিক বিচার করা হোক এবং ধর্ষনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড করা হোক। ’