৭:৫৩ পিএম, ১৬ নভেম্বর ২০১৮, শুক্রবার | | ৭ রবিউল আউয়াল ১৪৪০




চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ

০৪ জুলাই ২০১৮, ০৪:৪৭ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : যেকোনও সফরকারী দলের জন্য স্বাগতিকদের উইকেট ‘রহস্য’ ছড়ায়।  কেমন হবে উইকেট? বাউন্সি, পেস নাকি স্পিন সহায়ক? উইকেট কতটা ব্যাটিং কিংবা বোলিং সহায়ক হবে।  আর যদি হয় টেস্ট উইকেট তবে তো রহস্য আরও বাড়ে।  সময়ের সঙ্গে সঙ্গে উইকেট কতটা চরিত্র বদলাবে- তা নিয়েও সফরকারীদের রীতিমত গবেষণা শুরু হয়ে যায়। 

নতুন কোচ স্টিভ রোডসের অধীনে প্রথম টেস্টে আজ মাঠে নামছে বাংলাদেশ।  অ্যান্টিগায় বাংলাদেশ সময় রাত ৮টায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অধিনায়ক হিসেবে সাকিবেরও আজ রোডসের সঙ্গে অভিষেক হতে যাচ্ছে।  তবে প্রস্তুতি ম্যাচে তামিম-মাহমুদউল্লাহর সেঞ্চুরি ও সাকিবের ৬৫ রানের ইনিংস বাংলাদেশের ফর্মকে সবুজ সঙ্কেতই দিচ্ছে।  পেসারদের প্রস্তুতিও হয়েছে দারুণ।  এখন কেবল মাঠে সেগুলো প্রয়োগের অপেক্ষা। 

আর উইকেট! সতীর্থদের প্রতি এ নিয়ে সব ভাবনা ঝেড়ে ফেলার আহ্বান জানিয়েছেন অধিনায়ক সাকিব।  তার কথায় আগে উইকেটের সঙ্গে মানিয়ে নিতে হবে।  এবং সেটি খুব দ্রুত করতে হবে।  উইকেট যেরকমই হোক সেটি দুদলের জন্যই সমান।  ভালো খেললে ফলও পক্ষেই আসবে। 

ক্যারিবীয় উইকেট যে বাংলাদেশের ব্যাটসম্যানদের দারুণ পরীক্ষাই নেবে সেটি সাকিবও জানেন।  তবে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহসহ তিনি নিজে যে আন্তর্জাতিক ক্রিকেটে যথেষ্ট অভিজ্ঞ তা-ও জানা আছে বিশ্ব সেরা এই অলরাউন্ডারের।  তাইতো কোনও কিছুতেই নিজেদের ওপর চাপ বাড়াতে রাজি নন সাকিব। 

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘আসলে উইকেট নিয়ে অত ভেবে লাভ নেই।  আমি আমার দলের খেলোয়াড়দের তা-ই বলব।  এটাই আমার পরামর্শ তাদের প্রতি।  এ উইকেটে ব্যাটসম্যানদের ব্যাটে যথেষ্ট পরিমাণেই বল আসবে।  আশা করছি, খুব দ্রুতই তারা উইকেটের সঙ্গে মানিয়ে নিতে পারবে। ’

স্বাগতিকদের বিপক্ষে টিম বাংলাদেশ কতটা চাঙ্গা- এমন প্রশ্নে সাকিব বলেন,‘ এই সফরের আগে শেষ দু-তিন মাসে আমরা খুব বেশি ক্রিকেট খেলিনি।  আমাদের প্রস্তুতি বেশ ভালো।  ক্যারিবীয় দ্বীপে আমরা পা রেখেছি, তা–ও এক সপ্তাহ হয়ে গেছে।  আমরা পরিবেশ ও কন্ডিশনের সঙ্গে খুব ভালো করেই মানিয়ে নিয়েছি।  আমরা সব ধরনের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। 



keya