৯:০১ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ২৫ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

চলে গেলেন বলিউডের অভিনেতা শশী কাপুর

০৫ ডিসেম্বর ২০১৭, ০৭:৩৭ এএম | নিশি


এসএনএন২৪.কমঃ বলিউডের প্রবীণ অভিনেতা শশী কাপুর আর নেই।  দীর্ঘদিন বার্ধক্যজনিত নানা রোগে ভুগে ৭৯ বছর বয়সে সোমবার মুম্বাইয়ে মারা যান তিনি।  তাঁর মৃত্যুতে বলিউডে বইছে শোকের আবহ। 

'দিওয়ার' চলচ্চিত্রের কালজয়ী এই সংলাপ রীতিমতো ঝড় তোলে সত্তরের দশকে।  মায়ের প্রতি ছেলের ভালোবাসার এমন অনুভূতি গভীরভাবে নাড়া দেয় দর্শকমনে।  অন্য সব কিছু বাদ দিলেও, শুধু এই সংলাপের জন্যই বিশ্বের কোটি ভক্তের হৃদয়ে চিরঅমর হয়ে থাকবেন ভারতের কিংবদন্তি অভিনেতা শশী কাপুর। 

১৯৩৮ সালের ১৮ মার্চ কলকাতায় জন্ম বলিউডের বিখ্যাত কাপুর পরিবারের এই সদস্যের।  পুরো নাম বলবীর রাজ পৃথ্বীরাজ কাপুর। 

১৯৪৮ সালে 'আগ' ও 'আওয়ারা' ছবিতে শিশুশিল্পী হিসেবে মেলে প্রথম খ্যাতি।  ১৯৬১ সালে 'ধরমপুত্র' ছবিতে প্রথম নায়ক চরিত্রে অভিনয়।  এরপর আর থেমে থাকতে হয়নি।  গোটা ক্যারিয়ারে ১৭৫টিরও বেশি হিন্দি ও আন্তর্জাতিক ছবিতে অভিনয় করেছেন তিনি। 

অভিনেতার পাশাপাশি ছিলেন সফল পরিচালক ও প্রযোজকও।  তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ পেয়েছেন ফিল্মফেয়ার আজীবন সম্মাননা।  ২০১১ সালে পান পদ্মভূষণ উপাধি।  ২০১৫ সালে শশী কাপুরকে সম্মানিত করা হয় দাদা সাহেব ফালকে পুরস্কারে। 

বেশ কিছুদিন ধরেই বুকে সংক্রমণসহ ভুগছিলেন বার্ধক্যজনিত নানা রোগে।  অবশেষে সোমবার অবসান ঘটলো ভারতীয় সিনেমার এক সোনালী অধ্যায়ের। 

Abu-Dhabi


21-February

keya