৭:৪০ পিএম, ৩০ নভেম্বর ২০২০, সোমবার | | ১৪ রবিউস সানি ১৪৪২




চালু হলো ফেসবুক অ্যাপ লক ও রুম

২৬ জুলাই ২০২০, ১০:১৫ এএম |


এসএনএন২৪.কমঃ : সম্প্রতি ফেসবুক নিউজফিড এবং মেসেঞ্জারে দুইটি নতুন ফিচার চালু করেছে মার্ক জুকারবার্গের ফেসবুক ইনকরপোরেশন।  মেসেঞ্জারে বাড়তি আরেক স্তরের নিরাপত্তা যুক্ত করতে চালু করা হয়েছে ‘অ্যাপ লক’ ফিচার। 

অন্যদিকে সর্বোচ্চ ৫০ জন সদস্যদের নিয়ে অনলাইন মিটিং করার সুবিধা দিয়ে চালু করা হয়েছে ‘ফেসবুক রুম’ ফিচার। 

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ফেসবুক।  মেসেঞ্জার প্রাইভেট অ্যান্ড সেফটি বিভাগের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর জ্যে সুলিভান জানান, মেসেঞ্জারে আরও এক স্তরে নিরাপত্তা নিশ্চিত করবে অ্যাপ লক।  এর ফলে অ্যাকাউন্টের ব্যবহারকারী ছাড়া অন্য কেউ ডিভাইসের নিয়ন্ত্রণ পেলে, প্রবেশ করতে পারবেন না মেসেঞ্জার অ্যাপে। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ডিভাইসের অ্যাপ লক ফিচারের মতোই কাজ করবে এই ফিচার।  এই ফিচার চালু থাকলে ফিঙ্গারপ্রিন্ট অথবা ফেস আনলক পদ্ধতিতে মেসেঞ্জারে প্রবেশ করতে হবে।  মেসেঞ্জারের সেটিংস অপশনের ‘প্রাইভেসি’ অপশনে পাওয়া যাবে ‘অ্যাপ লক’ চালু বা বন্ধ করার ফিচার। 

তবে বর্তমানে শুধু আইওএস অপারেটিং সিস্টেমের জন্য চালু হয়েছে অ্যাপ লক।  শিগগির অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্যও এটি চালু করা হবে বলে জানিয়েছে ফেসবুক। 

অন্যদিকে অনলাইন ভিডিও কনফারেন্সিং সুবিধা নিয়ে চালু করা হয়েছে ফেসবুক রুম।  যাদের ফেসবুক অ্যাপ ভার্সন হালনাগাদ করা নেই তারা অ্যাপটি আপডেট করলেই নিউজফিডের উপরেই দেখতে পাবেন ফেসবুক রুম ফিচার। 

ফেসবুক রুমে একসঙ্গে সর্বোচ্চ ৫০ জন সদস্যদের নিয়ে ভিডিও কনফারেন্সিং করা যাবে।  অনেকটা জুম অ্যাপের মতো, ফেসবুক ব্যবহারকারী নন এমন ব্যক্তিও একটি লিংকের মাধ্যমে ফেসবুক রুমে যোগ দিতে পারবেন।  তবে জুম এর ফ্রি ভার্সনে যেমন একটানা ৪৫ মিনিট কনফারেন্স করার সীমাবদ্ধতা আছে তেমন কোনো সীমাবদ্ধতা নেই ফেসবুক রুমে।  

এছাড়াও একটি রুমে থাকা সকল সদস্যকে ভিডিও কনফারেন্সিং এ যেমন যুক্ত করা যাবে তেমনি নির্দিষ্ট কাউকে চাইলে কনফারেন্স থেকে বাইরেও রাখা যাবে।  অনাকাঙ্ক্ষিত কাউকে ব্লক করা যাবে।  সবথেকে গুরুত্বপূর্ণ দিক, জুম অ্যাপে ব্যবহারকারীর তথ্যগত নিরাপত্তা নিয়ে যে বিতর্ক আছে তেমন কোনো ইস্যু নেই ফেসবুক রুমে।  অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের মাধ্যমে সকল তথ্য ব্যবহারকারীদের মাঝেই সীমাবদ্ধ থাকবে বলে জানিয়েছে ফেসবুক।