৬:১১ পিএম, ১৯ আগস্ট ২০১৯, সোমবার | | ১৭ জ্বিলহজ্জ ১৪৪০




চুয়েটে ‘স্বরসতী পূজা’ উদযাপিত

১১ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৪৫ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ যথাযথ মর্যদায় স্বরসতী পূজা উদযাপিত হয়েছে।  এ উপলক্ষ্যে গতকাল ১০ ফেব্রুয়ারি (রোববার), ২০১৯ খ্রি. বিশ্ববিদ্যালয়ের গোল চত্ত্বর সংলগ্ন বাস্কেটবল মাঠে “ধর্ম ও দর্শন” বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। 

এতে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সুত্রধর  এবং তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. কৌশিক দেব।  মুখ্য আলোচক ছিলেন রামকৃষ্ণ মিশন সেবাশ্রমের অধ্যক্ষ স্বামী শক্তিনাথানন্দ মহারাজ।  অভিষেক দাশের সভাপতিত্বে ও সৌম্য স্বরাজের উপস্থাপনায় এতে আরো বক্তব্য রাখেন গণিত বিভাগের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, প্রকৌশলী অচিন্ত কুমার চক্রবর্তী, সুকোমল বিকাশ শীল ও হিমাদ্রি শেখর রায় প্রমুখ। 

প্রধান অতিথির বক্তব্যে চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, সরস্বতী হলো জ্ঞান, সংগীত, শিল্পকলা, বুদ্ধি ও বিদ্যার দেবী।  বিদ্যাদেবীর পূজা আমাদের একটি ঐতিহ্য।  শিক্ষা প্রতিষ্ঠানে জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল ছাত্র একসাথে সরস্বতী পূজা উদযাপন করার মধ্যে দিয়ে বাংলাদেশের অসম্প্রদায়িক রূপটি ফুটে উঠে। 

মানুষের মনুষ্যত্ব বোধ জাগ্রত করার জন্য আমাদের ধর্মের প্রয়োজন।  সব ধর্মের মুলকথা হচ্ছে প্রকৃত মানুষ হওয়ার মাধ্যমে সৃষ্টিকর্তার নৈকট্য লাভ।