২:২২ পিএম, ১২ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২৩ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ছাগলের দুধে উপকারিতা বেশি গরুর তুলনায়

০২ ডিসেম্বর ২০১৭, ০৭:৫৪ এএম | রাহুল


এসএনএন২৪.কম : ছাগল এবং গরুর দুধের গঠন বৈশিষ্ট্য অনেকটাই এক।  তবে ফ্যাটের পরিমাণ অনেক কম হলেও প্রোটিন এবং ক্যালসিয়ামের পরিমাণ বেশি রয়েছে ছাগলের দুধে। 

বিশ্বের প্রায় শতকরা ৬৫ ভাগ এলাকায় ছাগলের দুধ ব্যবহৃত হয়।  যুক্তরাষ্ট্রে গরুর দুধ জনপ্রিয় হলেও বিশ্বব্যাপী ছাগল ও ছাগলের দুধের ব্যবহার খুবই ব্যাপক।  পুষ্টির দিকটা বিবেচনা করলেও দেখা যাবে, গরুর দুধের তুলনায় ছাগলের দুধের রয়েছে অনেক বেশি উপকারিতা।  তাহলে আসুন জেনে নেয়া যাক, ছাগলের দুধের অজানা সব উপকারিতা সম্পর্কে-

১) ছাগলের দুধে এলার্জি প্রবণতা কম :
গরুর দুধ বাচ্চাদের মাঝে সবচাইতে বেশি এলার্জি ঘটায়, পূর্বেই বলা হয়েছে সেটা।  কিন্তু গরুর দুধে এমন কী আছে যে এটি এতোটা এলার্জিপূর্ণ হবে? এর উত্তর লুকিয়ে আছে গরুর দুধের প্রোটিনে।  এ প্রোটিনে লুকায়িত রয়েছে এলার্জি উপাদান।  ছাগলের দুধে এ অনুটির পরিমাণ গরুর দুধের তুলনায় শতকরা ৮৯ ভাগ কম।  গরুর দুধের প্রতি শিশুদের এলার্জি নিয়ে পরিচালিত সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, শতকরা ৯৩ ভাগ শিশু ছাগলের দুধ খেতে পারে কোনরকম এলার্জি প্রতিক্রিয়া ছাড়াই। 

২) ছাগলের দুধ হজম করা যায় সহজেই :
খাদ্য গ্রহণের পর যে জিনিসটি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হলো আমাদের দেহ যাতে এ খাদ্য সবচেয়ে দ্রুততার সঙ্গে হজম করতে পারে সে বিষয়টি খেয়াল রাখা।  ছাগলের দুধের চর্বির দানা গরুর দুধের তুলনায় প্রায় অর্ধেক এবং এতে আছে উচুমাত্রার মিডিয়াম শৃঙ্খল ফ্যাটি এসিড।  এ ধরনের ফ্যাটি এসিড আপনার জন্য ভালো।  উপরন্তু, এটি হজম করাও সহজ। 

৩) ছাগলের দুধ প্রকৃতিগতভাবে সমজাতীয় :
একটি পিনের মাথার সমপরিমাণে ছিদ্র দিয়ে গরুর দুধ প্রবাহিত করা হয় উচ্চ চাপে।  এতে দুধের ফ্যাটের কোষীয় দেয়াল ধ্বংস হয়ে যায়।  ফলে এ দেয়াল থেকে মারাত্মক ফ্রি-র্যাডিক্যাল নির্গত হতে থাকে।  ছাগলের দুধ যেহেতু প্রকৃতিগতভাবেই সমজাতীয় করা, অতএব এর জন্য এসব কঠোর প্রক্রিয়াজাতকরণের প্রয়োজন নেই।  এ জন্য এ দুধের হজম ঘটে সহজে। 

৪) আয়ুর্বেদ চিকিৎসায় জনপ্রিয় :
আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতি বেশ জনপ্রিয়।  এই শাস্ত্রের চিকিৎসকের মতে, ছাগলের দুধ সহজপাচ্য, তাই ডেঙ্গুজ্বর আক্রান্তরা সহজেই এটি হজম করতে পারে।  এ ছাড়া ছাগলের দুধ ডেঙ্গু প্রতিরোধেও কাজ করে।  ডেঙ্গু মোকাবিলায় দাওয়াই বের করেছেন দাবি করে দিল্লির আয়ুর্বেদ চিকিৎসক সুধীল ধাহিয়া বলেন, ছাগলের দুধ হালকা ও সহজপাচ্য।  ফলে ডেঙ্গু থেকে দ্রুত আরোগ্যের ক্ষেত্রে এই দুধ বেশ কাজ করে।  এ ছাড়া ডেঙ্গুর সংক্রমণের হাত থেকেও রক্ষায় ছাগলের দুধের কিছু উপকারিতা আছে। 

Abu-Dhabi


21-February

keya