৩:১৪ এএম, ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

জেএসসি জেডিসি পরীক্ষা শুরু আজ

০১ নভেম্বর ২০১৭, ০৯:১২ এএম | নিশি


এসএনএন২৪.কম : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ শুরু হচ্ছে। 

২৮ হাজার ৬২৮টি স্কুল ও মাদ্রাসার অষ্টম শ্রেণীর ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নেবে। 

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে ২০ লাখ ৯০ হাজার ২৭৭ এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।  সরকার ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। 

পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে।  অপরদিকে শিক্ষার্থীরা হলে ঢোকার পর খুলতে হবে প্রশ্নপত্রের প্যাকেট।  প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।  মোট পরীক্ষার্থীর মধ্যে ১৩ লাখ ২৪ হাজার ৪২ ছাত্রী এবং ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ ছাত্র। 

দুই হাজার ৮৩৪টি কেন্দ্রে এ পরীক্ষা হবে।  এবার নিয়মিত পরীক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ ১০টি পত্রে ৮৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে।  বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ মিলে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে।  অর্থাৎ এসএসসির মতো দুই অংশে আলাদাভাবে পাসের প্রয়োজন নেই। 

এবারও জেএসসি ও জেডিসিতে বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রে পরীক্ষা হবে।  তবে জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। 

এ তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করতে হবে।  শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা বরাবরের মতোই অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। 

অটিস্টিক, ডাউন সিনড্রোম ও সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধীরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে।  দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতিলেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে। 

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৮৩ হাজার ৬০৭ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।  এর মধ্যে ৮২ হাজার ৭২২ জন ছাত্র এবং ১ লাখ ৮৮৫ জন ছাত্রী।  গত বছর ১ লাখ ৮১ হাজার ৬৫২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।  চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, ‘পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পাদনে ১০টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। 

বরিশাল ব্যুরো জানায়, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষা দেবে ১ লাখ ২১ হাজার ৯৮২ পরীক্ষার্থী।  এর মধ্যে ছাত্র ৫৭ হাজার ৪৩৮ এবং ছাত্রী ৬৪ হাজার ৫৪৪ জন।  শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক জানান, পরীক্ষার্থীরা সকাল সাড়ে ৯টায় এবং পরিদর্শকরা প্রবেশ করবেন ৯টা ৩৫ মিনিটে।