১:৩৫ পিএম, ২৫ নভেম্বর ২০১৭, শনিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যাচ্ছেন না সুচি

১২ সেপ্টেম্বর ২০১৭, ১১:৪২ পিএম | সাদি


এসএনএন২৪.কম : আসন্ন জাতিসংঘের সাধারণ অধিবেশেনে যোগ দিতে যাচ্ছেন না মিয়ানমারের নেত্রী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সুচি। 

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইউ কিউ জেইয়ার বরাত দিয়ে মঙ্গলবার এ খবর জানায় সংবাদমাধ্যম ইরাবতী.কম। 

ইউ কিউ জেইয়া জানান, মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যুতে মনোযোগ দেওয়ার জন্য সূচি জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিচ্ছেন না। 

তিনি আরো জানান, দেশটির বর্তমান পরিস্থিতি রাষ্ট্রীয় উপদেষ্টার মনযোগ দেওয়া প্রয়োজন।  তাই অধিবেশনে সুচির পরিবর্তে ভাইস প্রেসিডেন্ট হেনরি ভ্যান মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।  জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইউ থাউং টুন তার সঙ্গে থাকবেন। 

সাধারণ অধিবেশনে অং সান সুচির অংশ নেওয়ার কথা ছিল।  এ অবস্থায় সুচির অনুপস্থিতিতে ভাইস প্রেসিডেন্ট দেশটির বর্তমান পরিস্থিতি জাতিসংঘের অধিবেশনে তুলে ধরবেন বলেও জানান তিনি। 

জাতিসংঘের সর্বেশষ তথ্য মতে, মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতায় গত ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে ঠাঁই নিয়েছে। 

এদিকে, রোহিঙ্গা গোষ্ঠী বাংলাদেশে আসার পথে মিয়ানমার সেনাবাহিনীর হাতে খুন, ধর্ষণ ও নির্যাতনের মতো ঘটনার শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে।  কয়েকদিন ধরে হেঁটে আসা বেশির ভাগ রোহিঙ্গা এখন অসুস্থ, অবিশ্রান্ত।  তারা এখন খাদ্য, পানি ও নিরাপদ আশ্রয়ের জন্য মুখিয়ে আছে বলেও জানায় জাতিসংঘ। 

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট রাখাইনে বেশ কয়েকটি তল্লাশিচৌকিতে কোনো এক বিদ্রোহী গোষ্ঠী হামলা চালায়।  এতে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ নিহত হন ৭০ জনের বেশি মানুষ।  ওই হামলার জন্য দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা সম্প্রদায়কে দায়ী করে তাদের ওপর নির্বাচারে নির্যাতন ও হত্যা শুরু করে।  এরপর থেকেই রাখাইন রাজ্য থেকে কক্সবাজারের টেকনাফের বিভিন্ন সীমান্ত দিয়ে নাফ নদী পার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আসতে শুরু করে।