১:৩৩ পিএম, ২৭ মে ২০১৯, সোমবার | | ২২ রমজান ১৪৪০




জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে ইবিতে আলোচনাসভা ও র‌্যালী

২৩ এপ্রিল ২০১৯, ০৯:৫৬ পিএম | জাহিদ


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : জাতীয় পুষ্টি সপ্তাহ (২৩-২৯ এপ্রিল) উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।  

‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’ এই প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৯ টায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের ২৪৪ নম্বর কক্ষে এক আলোচনাসভা ও পরে বণার্ঢ্য র‌্যালির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ। 

বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবুল কাশেম তালুকদারের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ড. আসাদ-উদ-দৌলার সঞ্চালনায় আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আনোয়ারুল হক স্বপন।  বিশেষ অতিথি ছিলেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. দীপক কুমার পাল, অধ্যাপক ড. বাবলী সাবিনা আজহার, অধ্যাপক ড. এ. এস. এম আয়নুল হক আকন্দ, অধ্যাপক ড. হাফিজুর রহমান প্রমুখ।  

আলোচনাসভা শেষে সকাল সাড়ে ১১ টায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সামনে থেকে র‌্যালি বের হয়ে প্রশাসন ভবন, ডায়না চত্ত্বর, মেইন গেট, অনুষদ ভবন হয়ে একই জায়গায় এসে শেষ হয়।  আয়োজনের সহযোগিতায় ছিল ইউনিসেফ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বাংলাদেশ ন্যাশনাল নিউট্রেশন কাউন্সিল, সাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও জনসাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান।  

আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে ড. স্বপন বলেন, ‘বাংলাদেশ খাদ্য এবং পুষ্টিতে স্বয়ংসম্পুর্ন কিন্তু আমাদের দেশে পুষ্টিহীনতায় ভুগে শুধু পুষ্টি জ্ঞানের অভাবে।  আমাদের উচিত এরকম বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করা। ’