৯:০১ এএম, ১৮ জুলাই ২০১৮, বুধবার | | ৫ জ্বিলকদ ১৪৩৯


জানাবে ফায়ারফক্স তথ্য চুরি গেলে

০৪ জুলাই ২০১৮, ০৯:৫৭ এএম | নকিব


এসএনএন২৪.কম : ২০১৩ সালের আগস্টে প্রায় ১০০ কোটি ইয়াহু মেইল ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হয়। 

পরের বছরেই আরও ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য খোয়া যায়।  ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তায় প্রশংসিত অ্যাপলের আইক্লাউডও হ্যাকারদের কবলে পড়ে। 

বেহাত হওয়া তথ্যগুলোর মধ্যে আছে ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং আরও অনেক তথ্য।  এই কোটি কোটি ব্যবহারকারীর তথ্যের মধ্যে নির্দিষ্ট কার তথ্য রয়েছে, এত দিন তা জানা সম্ভব ছিল না।  তবে এখন থেকে ব্যবহারকারীর যেকোনো তথ্য চুরি গেলে তা জানিয়ে দেবে মজিলা ফায়ারফক্স ব্রাউজার।  ফায়ারফক্স মনিটর নামের নতুন এ সুবিধা শিগগিরই যোগ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। 

ইন্টারনেটের বড় কোনো তথ্য চুরির ঘটনায় ফায়ারফক্স ব্রাউজার ব্যবহারকারীরা তাঁদের কী কী তথ্য চুরি হয়েছে, আদৌ চুরি হয়েছে কি না, তা জানতে পারবেন এ সুবিধার মাধ্যমে।  ‘হ্যাভ আই বিন পনড’ নামের একটি ওয়েবসাইট আছে।  এ ধরনের তথ্য খুঁজে পেতে বিনা মূল্যে সেবা দিয়ে থাকে ওয়েবসাইটটি।  তাদের এ সেবাই ফায়ারফক্সকে দেবে হ্যাভ আই বিন পনডের নির্মাতা ট্রয় হান্ট।  তিনি জানান, দীর্ঘদিন ধরেই এ সেবা চালু রয়েছে, তবে এর ডেটাবেইস বেশি সমৃদ্ধ নয়। 

আর তাই সেবাটি ফায়ারফক্স ব্রাউজারের ব্যবহারকারীদের জন্য দেবেন তিনি।  নতুন ফায়ারফক্স মনিটর ওয়েবসাইটে ব্যবহারকারীরা প্রয়োজনীয় তথ্য প্রদান করবেন।  ব্যবহারকারী তাঁর কোনো তথ্য ডিজিটাল চুরির শিকার হলো কি না, তা যাচাই করতে পারবেন।  নতুন সেবার মাধ্যমে সুবিধাটির আরও গ্রাহক বাড়বে বলে আশাবাদী ট্রয়। 

ফায়ারফক্স এখনো সুবিধাটি নিয়ে পরীক্ষামূলকভাবে কাজ চালিয়ে যাচ্ছে।  এ মাসেই প্রায় আড়াই লাখ ব্যবহারকারীকে নতুন সুবিধাটি ব্যবহারের আমন্ত্রণ জানাবে বলে জানিয়েছে মজিলা কর্তৃপক্ষ।  আর যাঁরা ফায়ারফক্স ব্যবহার করেন না, তাঁরা haveibeenpwned.com ঠিকানার ওয়েবসাইটে গিয়ে কখনো তথ্য চুরি হয়েছে কি না, জানতে পারবেন। 



keya