১০:২১ এএম, ১৫ ডিসেম্বর ২০১৭, শুক্রবার | | ২৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

জেনে নিন রক্তচাপ সম্পর্কে সঠিক ধারণা

২৫ নভেম্বর ২০১৭, ০৯:২৮ এএম | সাদি


এসএনএন২৪.কম :  রক্তকে ভালোভাবে শরীরের বিভিন্ন অংশে পৌঁছে দেয় হৃৎপিণ্ড, সংকোচন ও প্রসারণের মাধ্যমে।  সংকোচন ও প্রসারণের সময়, রক্তনালির মধ্য দিয়ে রক্ত যাওয়ার সময়, শিরার ভেতরে এক ধরনের চাপ দেয়।  একে আমরা রক্তচাপ বলি। 

রক্তচাপ দুই প্রকার: উচ্চ রক্তচাপ (হাই ব্লাড প্রেসার) ও নিম্ন রক্তচাপ (লো ব্লাড প্রেসার)।  উচ্চ রক্তচাপ হৃদরোগ, হার্ট ফেইলিউর, স্ট্রোক, কিডনি ফেইলিউর ইত্যাদি সমস্যা তৈরি করতে পারে।  রক্তচাপ নিয়ে কিছু ভুল ধারণা প্রচলিত রয়েছে। 

ভুল: লো প্রেশার (নিম্ন রক্তচাপ) সব সময় ভালো।  নিম্ন রক্তচাপ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। 

সঠিক: নিম্ন রক্তচাপ অথবা হাইপোটেনশন কিছু লক্ষণ নিয়ে আসে।  অবসন্নভাব, তন্দ্রাভাব, মাথা ঘোরানো ইত্যাদি নিম্ন রক্তচাপের লক্ষণ।  সঠিক সময়ে চিকিৎসা করা না হলে এই সমস্যাগুলো চলতেই থাকে এবং শারীরিক দুর্বলতা তৈরি করতে পারে।  তবে এটা সত্যি যে নিম্ন রক্তচাপ কিছু লোকের জন্য স্বাভাবিক। 

ভুল: অনেকে মনে করেন চল্লিশের আগে রক্তচাপ পরীক্ষা করতে হয় না। 

সঠিক: যুক্তরাষ্ট্রের প্রিভেনটিভ সার্ভিস টাস্ক ফোর্সের মত অনুসারে, ১৮ বছর থেকেই উচ্চ রক্তচাপ পরীক্ষা করতে হয়। 

ভুল: অনেকে মনে করেন আমার তো কোনো লক্ষণ নেই, তাহলে উচ্চ রক্তচাপ হবে কেন? স্নায়ুবিক দুর্বলতা, ঘাম, ঘুমের সমস্যা- এগুলোই উচ্চ রক্তচাপের লক্ষণ। 

সঠিক: সত্য হলো উচ্চ রক্তচাপ অনেক সময় কোনো লক্ষণ প্রকাশ করে না।  এমনকি অনেকে জানেনই না তার উচ্চ রক্তচাপ রয়েছে।  রক্তচাপের পরীক্ষা করার সময় হয়তো বিষয়টি ধরা পড়ে। 

ভুল: কোলেস্টেরল বেশি থাকলে উচ্চ রক্তচাপ হয়। 

সঠিক: অনেকেরই অস্বাস্থ্যকর জীবনযাপনের জন্য কোলেস্টেরল হতে পারে।  তবে উচ্চ রক্তচাপ না থাকলেও উচ্চ মাত্রায় বাজে কোলেস্টেরল থাকতে পারে। 

ভুল: কেবল পুরুষদেরই উচ্চ রক্তচাপ হয়। 

সঠিক: কেবল পুরুষদেই নয় নারীদেরও উচ্চ রক্তচাপ হওয়ার আশঙ্কা থাকে।  যাদের বাড়তি ওজনের সমস্যা রয়েছে, যারা জন্মনিয়ন্ত্রক ওষুধ খায়, গর্ভবতী, বংশে উচ্চ রক্তচাপের নজির রয়েছে বা মেনোপোজ হয়েছে তাদের এই সমস্যা হতে পারে।