৫:০০ পিএম, ২১ জানুয়ারী ২০১৮, রোববার | | ৪ জমাদিউল আউয়াল ১৪৩৯

South Asian College

জেনে নিন লেবুর হরেক ব্যবহার

২৬ ডিসেম্বর ২০১৭, ০১:৫৫ পিএম | সাদি


এসএনএন২৪.কম : প্রতিদিনের জীবনযাত্রায় লেবু নানা কাজে ব্যবহৃত হতে পারে।  একটু খেয়াল করলেই বুঝতে পারবেন, বাজারের অধিকাংশ পরিষ্কারক পদার্থই লেবুর সুগন্ধ এবং শক্তির কথা প্রচার করে।  এর কারণ হলো লেবু একটি প্রাকৃতিক জীবাণুনাশক।  আর এর সুগন্ধও বেশ সতেজ।  সবচেয়ে বড় বিষয় হচ্ছে লেবুতে এমন কোনো রাসায়নিক বৈশিষ্ট্য নেই যা পরিবেশ বা মানুষের ক্ষতি করে।  চপিং বোর্ড, আসবাবপত্র কিংবা ওভেনের ভেতরে পরিষ্কার করতে দারুণ কার্যকর লেবু।  অন্যান্য পরিষ্কারক বা জীবাণুনাশক তা এতো সহজে করতে পারে না।  লেবুই একমাত্র উপাদান যা পরিবেশ এবং প্রাণীর ক্ষতি না করে সাফাই করে। 

কাঠের চপিং বোর্ড পরিষ্কার : চপিং বোর্ড সব সময় ভিতর থেকে পরিষ্কার করতে হয়।  আর কাঠ হলে তো কথাই নেই।  ময়লা একদম ভিতরে ঢুকে যায়।  সেটাকে বের করা না গেলে বোর্ড নিজেই জীবাণুর নিরাপদ আশ্রয় হয়ে উঠবে।  এই সমস্যা থেকে রক্ষা পেতে ব্যবহার করুন লেবু। 

কাঠের বোর্ডে প্রথমে লবণ ঢেলে দিতে হবে।  এরপরে সেই লবণের উপরে লেবুর রস ফেলে আচ্ছা মতো ঘষে ঘষে পরিষ্কার করতে হবে।  মন মতো পরিষ্কার হলে মিনিট পাঁচেক অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে নিন। 

রান্নাঘরের সিংক পরিষ্কার : রান্নাঘরের সিংকে লবণ ছিটিয়ে এরপর লেবু দিয়ে লবণটুকু ঘষে সিংক পরিষ্কার করুন।  লেবু-লবণের মিলিত প্রয়াসে সিংকের জীবাণু তো নাশ হবেই সঙ্গে থাকা পানির দাগও দূর হয়ে যাবে।  রেখে যাবে সুন্দর একটি সুবাস যা নিঃসন্দেহে রান্নাঘরে একটা ইতিবাচক পরিবর্তন আনবে। 

প্রাকৃতিক পরিষ্কারক দ্রবণ : একটা স্প্রে বোতলে এক কাপ ভিনিগার এবং এক কাপ পানি নিতে হবে।  এর মধ্যে লেবুর ফালি চিপে নিয়ে এক সপ্তাহ রেখে দিতে হবে।  এই সময়ের মধ্যে ভিনিগার ও পানির দ্রবণে লেবুর রস সম্পূর্ণভাবে মিশে যাবে।  এই দ্রবণ ছিটিয়ে এখন নোংরা তাক, জানালার কাচ অথবা নোংরা যেকোনো জায়গা পরিষ্কার করা যাবে।  পরিষ্কার তো হবেই সঙ্গে জীবাণুও দূর হবে। 

মাইক্রোওয়েভ পরিষ্কার : মাইক্রোওয়েভে খাবার গরম করলে কিছু খাবার ছিটে মাইক্রোওয়েভের নানান জায়গায় ছড়িয়ে যায়।  সঙ্গে সঙ্গে পরিষ্কার করা অনেক সময় হয়ে উঠে না।  যে কারণে খাবারের ছিটে যাওয়া অংশ পুড়ে শক্ত হয়ে যায়।  এই শক্ত ময়লা তুলে ফেলা বেশ কঠিন হয়ে পড়ে। 

একটা লেবুর অর্ধেক এক বাটি পানিতে ফেলে তা এক থেকে দুই মিনিট মাইক্রোওয়েভ গরম করলে, লেবু এবং পানির বাষ্প ময়লাটিকে নরম হয়ে যাবে।  তখনই ময়লা আলতো করে মুছে নিলেই উঠে আসবে। 

Abu-Dhabi


21-February

keya