৮:০১ এএম, ১৭ জুলাই ২০১৮, মঙ্গলবার | | ৪ জ্বিলকদ ১৪৩৯


জাপানে বন্যা ও ভূমিধসে নিহত ৬০

০৮ জুলাই ২০১৮, ১২:০৫ পিএম | নকিব


এসএনএন২৪.কম : জাপানে কয়েকদিনের প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে।  দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর জানিয়েছে। 

মধ্য ও পশ্চিমাঞ্চলজুড়ে হওয়া এ টানা বৃষ্টিপাত ১৬ লাখেরও বেশি জাপানিকে ঘরছাড়া করেছে।  তুমুল বৃষ্টি ও একারণে সৃষ্ট ভূমিধসের পর অর্ধশতাধিক মানুষের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না বলে শনিবার জাপানের গণমাধ্যম এনএইচকের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

দেশটির আবহাওয়া বিভাগ হনশু দ্বীপের পশ্চিমের চারটি এলাকার জন্য বিশেষ সতর্কতা জারি করেছে।  ‘ঐতিহাসিক’ বর্ষণের মধ্যেও এলাকাগুলোর বাসিন্দাদের ভূমিধস, নদীর পানির উচ্চতা বৃদ্ধি ও  তীব্র বাতাসের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে।  বৃষ্টিসিক্ত এলাকাগুলোতে রবিবারও প্রবল বর্ষণ হতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে। 

হিরোশিমার পশ্চিমাঞ্চলীয় এক শহরে সেতু থেকে নদীতে পড়ে এক ব্যক্তির মৃত্যুর খবর দিয়েছে এনএইচকে।  তাকাশিমা শহরের শিগা এলাকায় ধ্বংসস্তূপ সরানোর সময় খালে ভেসে গিয়ে ৭৭ বছর বয়সী এক বৃদ্ধ মারা গেছেন।  ভূমিধসে ক্ষতিগ্রস্ত একটি ভবনের ভেতর থেকে ‘হৃদযন্ত্রের ক্রিয়া’ বন্ধ হয়ে যাওয়া দুই ব্যক্তিকে উদ্ধারের কথাও জানিয়েছে কর্তৃপক্ষ। 

ইহাইম, হিরোশিমা ও ইয়ামাগুচির বিভিন্ন এলাকায় হওয়া ভূমিধসে পাঁচজনের অবস্থা গুরুতর বলেও জানিয়েছে এনএইচকে।  এর আগে শুক্রবার বৃষ্টিতে চারজনের মৃত্যুর খবর দিয়েছিল এ রাষ্ট্রীয় গণমাধ্যম। 



keya