১২:৫৭ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ২৯ জ্বিলহজ্জ ১৪৩৮

South Asian College

ছাগল মরার সংবাদ ফেসবুকে শেয়ার করে আটক

জামিনে মুক্ত সাংবাদিক লতিফ

০৩ আগস্ট ২০১৭, ০১:৪৯ পিএম | পলি


এসএনএন২৪.কম : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় গ্রেফতার সাংবাদিক আব্দুল লতিফ মোড়ল বুধবার বিকাল সাড়ে ৫ টার দিকে তিনি খুলনা জেলা কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন।  এরআগে, বেলা ১১টা ৪০ মিনিটে শুনানি শেষে পুলিশের চার্জশিট দাখিল না হওয়া পর্যন্ত খুলনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত ‘খ’ অঞ্চলের বিচারক নুসরাত জাবিন ১০ হাজার টাকার বন্ডে তার জামিন মঞ্জুর করেন। 

আগামী ১৭ আগস্ট এ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত। 

আদালতে আসামি পক্ষে জামিন শুনানিতে অংশগ্রহণ করেন অ্যাডভোকেট মতিয়ার রহমান মোল্লা, সুজিত অধিকারী, আব্দুস সাত্তার, অশোক সিংহসহ ১৪-১৫ জন আইনজীবী। 

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট সুজিত অধিকারী বলেন, সাংবাদিক আব্দুল লতিফের বিরুদ্ধে যে মামলা দায়ের করা হয়েছে, তা তথ্য প্রযুক্তি আইনের ধারায় পড়ে না।  এই মামলা দায়েরের মাধ্যমে আইনকে অপব্যবহার করা হয়েছে। 

কারাগার থেকে মুক্তি পাওয়ার পর সাংবাদিক লতিফ মোড়ল প্রতিক্রিয়া ব্যক্ত করে জানান, তার মুক্তির জন্য খুলনাসহ সারাদেশের সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।  এ জন্য তিনি সাংবাদিকদের নিকট আন্তরিকভাবে কৃতজ্ঞ। 

উল্লেখ্য, গত সোমবার রাত ৯টার দিকে সুব্রত ফৌজদার নামে এক ব্যক্তি সাংবাদিক আব্দুল লতিফ মোড়লের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারায় ডুমুরিয়া থানায় মামলা দায়ের করেন।  মামলা হওয়ার কয়েক ঘণ্টার মাথায় ওই দিন রাত আড়াইটার দিকে ডুমুরিয়া উপজেলা সদরের বাসা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।  সাংবাদিক লতিফ মোড়ল স্থানীয় একটি দৈনিকের ডুমুরিয়া উপজেলা প্রতিনিধি। 

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, গত ২৯ জুলাই মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি তার নিজ এলাকা ডুমুরিয়ায় বন্যা নিয়ন্ত্রণ ও সেচ প্রকল্পের (এফসিডিআই) আওতায় কয়েকজন দুস্থদের মাঝে হাঁস, মুরগি ও ছাগল বিতরণ করেন।  জুলফিকার আলী নামে দক্ষিণ ডুমুরিয়া গ্রামের এক ব্যক্তির পাওয়া ছাগল ওইদিন রাতেই মারা যায় বলে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।  ওই খবর ফেসবুকে শেয়ার করার অভিযোগে লতিফের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা করেন সুব্রত।