২:১৬ এএম, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার | | ৮ রবিউল আউয়াল ১৪৪০




জুরাছড়িতে ফলদ বৃক্ষমেলা সমাপ্ত

০৫ জুলাই ২০১৮, ০৮:২৪ পিএম | নকিব


সুমন্ত চাকমা, জুরাছড়ি প্রতিনিধি : পরিবেশ বন্ধব চারা ও ফলদ চারা বিতরণের মধ্যে দিয়ে জুরাছড়ি উপজেলায় ৩দিন ব্যাপী ফলদ বৃক্ষমেলা সমাপ্ত হয়েছে।  বৃহস্পতি বার উপজেলা সম্মেলেন কক্ষে সমাপনী অনুষ্ঠানের মধ্যে দিয়েই মেলার সমাপ্ত ঘোষনা করা হয়। 

সমাপনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান উদয় জয় চাকমা, বিশেষ অতিথি ভাইস চেয়ারম্যান রিটন চাকমা, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ সিরাজুল মোস্তফা চৌধুরী, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা এটিএম কামাল উদ্দিনসহ উপসহকারী কৃষি কর্মকর্তাগণ, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 

সভায় বক্তারা বলেন, পাহাড়ে সামাজিক বনায়নের কাজ এগিয়ে নেয়া হলে ন্যাড়া পাহাড়গুলো আবারো সবুজ বনে পরিণত হবে।  ব্যাপক পরিবেশ বান্ধব বৃক্ষ রোপণের  মাধ্যমে পাহাড়ে নতুন সবুজ বন সৃষ্টি করতে হবে।  প্রত্যাকে বাড়ীর আঙ্গিনায় ফলজ ও ঔষধি গাছ রোপনের আহ্নবান জানান বক্তারা। 

পরে মেলায় অংশগ্রহণকারীদের  মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।  সমাপনী অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে বিনামূল্যে জুরাছড়ি, বনযোগীছড়া, মৈদং ও দুমদুম্যা ইউনিয়নের প্রায় এক হাজার ফলদ ও ঔষধি চারা বিতরণ করা হয়। 

উল্লেখ্য, উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে আয়োজনে গত ৩ জুলাই হতে ৫ জুলাই পর্যন্ত ৩দিন ব্যাপী ফলদ বৃক্ষমেলা ২০১৮ অনুষ্ঠিত হয়।  উপজেলা উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অফিস অবিমূখের মাঠে ১৩টি ষ্টল অংশগ্রহন করেছে। 



keya