১১:৩২ এএম, ১২ জুলাই ২০২০, রোববার | | ২১ জ্বিলকদ ১৪৪১




জুরাছড়িতে ভুয়া সাংবাদিকের উৎপাত

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


সুমন্ত চাকমা, জুরাছড়ি : রাঙামাটি জুরাছড়ি উপজেলায় ভুয়া সাংবাদিকের উৎপাত দেখা দিয়েছে।  এ চক্রটি  কোন পত্রিকায় নিযুক্ত না থাকার সত্বেও অনলাইন প্রেস ক্লাব গঠন করেছে বলে স্থানীয় সাংবাদিকদের দাবী। 

খোজ নিয়ে জানা গেছে, চক্রটি বস্তুনিষ্ট সংবাদ সংগ্রহ ও প্রত্যন্ত অঞ্চল জুরাছড়ি এলাকার সুবিধাবঞ্চিত মানুষের খবরাখবর তাৎক্ষনিক প্রকাশের লক্ষ্যে স্থানীয় গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে সোমবার (২৬ ডিসেম্বর) ভুবন জয় সরকারী প্রাথমিক বিদ্যালয় সভা কক্ষে অনলাইন প্রেস ক্লাব এর আহবায়ক কমিটি গঠন করা হয়।  এতে সত্য প্রিয় চাকমাকে আহবায়ক মহারঞ্জন চাকমাকে সদস্য সচিব এবং ধন রতন চাকমা, সুশান্ত চাকমা, এলি চাকমা, সুদিব্য চাকমা ও বেবী চাকমাকে সদস্য মনোনীত করা হয় বলে তাদের দাবী। 

জানা গেছে, সত্য প্রিয় চাকমা রাঙামাটি স্থানীয় জৈনক এক বেসরকারী সংস্থার পরিচালক, মহারঞ্জন চাকমা ইউপিডিএফর সাবেক সভাপতি, ধন রতন চাকমা আনসার ভিডিপির ইউনিয়ন দল নেতা, সুশান্ত চাকমা ভূবন জয় সরকারী উচ্চ বিদ্যালয়ের সেচ্ছা সেবক এবং এলি চাকমা, সুদিব্য চাকমা, বেবী চাকমা শিক্ষার্থী। 

সংশ্লিষ্ট কমিটির আহ্বায়ক মহারঞ্জন চাকমা ও সদস্য ধন রতন চাকমা সাথে যোগাযোগ করা হলে তারা বলেন, আমরা এখনো কোন পত্রিকা কিংবা অনলাইন পত্রিকার প্রতিনিধি কিংবা সংবাদদাতা নয়।  তবে আগামী ১লা জানুয়ারী আলোচনার মাধ্যমে কে কোন পত্রিকায় কাজ করবে তা নির্ধারণ হবে। 

এদিকে পানছড়ি ভুবন জয় সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিত্যা নন্দ চাকমা জানান, গত ২৬ ও ২৭ ডিসেম্বর শীতকালিন স্কুল বন্ধ ছিল।  বিদ্যালয়ে এরই মধ্যে কোন সভা অনুষ্ঠিত হয়নি। 

জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা জানান, আমি এ বিষয়ে কিছু জানি না।  তবে উল্লেখিত ব্যক্তিরা উপজেলায় সংবাদ সংগ্রহ কিংবা পত্রিকার প্রতিনিধি বলে মনে হয় না। 

উপজেলা চেয়ারম্যান উদয় জয় চাকমা জানান, কোন পত্রিকা কিংবা অনলাইন পত্রিকার সম্পাদকের অনুমতি ছাড়া সাংবাদিক দাবী বৈধ্যতা নয়।  যদি কেউ এ দাবী করে তা আইনত দন্ডনীয়। 

এছাড়া অনলাইন প্রেস ক্লাব গঠন বিষয়ে উপজেলা পরিষদকে অবগত করা হয়নি। 

প্রবীন সাংবাদিক রাঙামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে বলেন, প্রেস মেনের জন্য প্রেস ক্লাব।  এ ক্লাব গঠন কিংবা সদস্য লাভের জন্য অবশ্যই কোন না কোন পত্রিকার নিয়োগ প্রাপ্ত হতে হবে।  যদি কেউ পত্রিকার সাথে নিযুক্ত না থেকে প্রেস ক্লাব গঠন করে তা আইনত দন্ডনীয়। 


সম্পাদনায় : পিডি/ এসএনএন২৪.কম