১০:৫৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার | | ১ মুহররম ১৪৩৯

South Asian College

টেস্ট র‌্যাংকিংয়ে নবম স্থানেই রইল বাংলাদেশ

১০ সেপ্টেম্বর ২০১৭, ০৪:৩৫ পিএম | রাহুল


এসএনএন২৪.কমঃ অস্ট্রেলিয়ার সঙ্গে ১-১ সিরিজ ড্র করার পর আইসিসি থেকে যে র‌্যাংকিং প্রকাশি হয়েছিল, তাতে ৫ রেটিং পয়েন্ট বেড়েছিল বাংলাদেশের।  অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছিল মাত্র ১ পয়েন্টের।  বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭৪ এবং ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৭৫। 

সবার ধারণা ছিল ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে যদি ওয়েস্ট ইন্ডিজ হেরে যায়, তাহলে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট কমে যেতে পারে।  সে ক্ষেত্রে আট নম্বরে উঠে আসার সম্ভাবনা দেখা দেবে বাংলাদেশের। 

কিন্তু লর্ডস টেস্টে ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারলেও আজ আইসিসি কর্তৃক প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে কোনো পরিবর্তন হয়নি।  বাংলাদেশের রেটিং পয়েন্ট আগের ৭৪-ই।  পরিবর্তন হয়নি ওয়েস্ট ইন্ডিজেরও।  তাদের আগের সেই ৭৫ রেটিং পয়েন্টই রয়ে গেছে। 

সুতরাং, টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের যে অষ্টম স্থানে উঠে আসার সম্ভাবনা দেখা দিয়েছিল সেটা আর হলো না।  আইসিসি তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে, টেস্টের টিম র্যাংকিংয়ে কোনো পরিবর্তন নেই।  আগের রেটিং পয়েন্টই রয়ে গেছে সবার। 

১২৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে ভারত।  দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১১০।  ইংল্যান্ডের পয়েন্ট ১০৫, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ৯৭ করে।  যদিও ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে অস্ট্রেলিয়া।  পাকিস্তানের পয়েন্ট ৯৩, শ্রীলঙ্কার ৯০।  ওয়েস্ট ইন্ডিজের ৭৫ এবং বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭৪।