১১:১০ এএম, ২০ জুন ২০১৮, বুধবার | | ৬ শাওয়াল ১৪৩৯

South Asian College

ঠান্ডা পানীয় পানি করেন আদৌ কি গরম কমে?

২১ এপ্রিল ২০১৮, ০৯:১৯ এএম | মুন্না


এসএনএন২৪.কম : বৈশাখ মাস চলছে।  কাঠপোড়া গরম পড়তে শুরু হয়েছে।  এই গরমে  কাজের প্রয়োজনে হলেও আমাদেরকে বাসার বাইরে যেতে হয়।  গরম থেকে রেহাই পেতে অনেকেই ঠান্ডা পানি পান করেন।  অনেকে আবার গরমে আরাম পেতে কোল্ড কফি কিংবা কোমল পানীয় পান করেন।  ঠান্ডা পানীয় পানি করেন আদৌ কি গরম কমে?

বিজ্ঞান বলছে,  ঠান্ডা পানীয় তাৎক্ষণিক আরাম দিলেও পানি শেষ হওয়ার পরমুহূর্তে গরম আবার আগের মত ফিরে আসে।  ঠান্ডা পানি ও শরীরের গরম তাপমাত্রার ভিন্নতার জন্যে এটি হয়।  কিন্তু গরমে ঈষদুষ্ণ গরম পানি পান করলে তা শরীরের সঙ্গে মিশে শরীরের আদ্রতা বজায় ও তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে।   যা গরম কমাতে সহায়ক। 

গরমকালের আবহাওয়া ও রোদের তাপে শরীর গরম হয়ে যায়।  গরম শরীরে ঠান্ডা পানি পান করলে শরীরের তাপমাত্রার সঙ্গে তারতম্যের জন্য তা শিরা-উপশিরা সংঙ্কুচিত করে ফেলে।  এবং সেটি সরাসরি হার্টে গিয়ে বিরূপ প্রভাব ফেলে।  ফলাফল, পুনরায় গরম অনুভূতি। 

অন্যদিকে ঠান্ডা পানি শোষণে শরীরের কর্মক্ষমতা কম থাকায় পানির তৃষ্ণা নিমেষে মিটলেও শরীরে পানির ঘাটতি থেকেই যায়।  ফলে তৃষ্ণা পায় বারবার।  এছাড়া ঠান্ডা পানীয় থেকে হতে পারে গলা ব্যথা,  পেট ব্যথাসহ নানারকম শারীরিক অস্বস্তি।  তাই এই গরমে সুস্থ থাকার জন্যে বেছে নিন ঈষদুষ্ণ পানীয় ।