১২:৩৬ এএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ডিআরইউতে স্বাস্থ্যসেবা ক্যাম্প উদ্বোধন

২৬ অক্টোবর ২০১৭, ১২:১৭ পিএম | ফখরুল


এসএনএন২৪.কম : ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য ও তাদের পরিবারের জন্য দুই দিনের (বুধ ও বৃহস্পতিবার) স্বাস্থ্যসেবা ক্যাম্প উদ্বোধন করা হয়েছে। 

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ডিআরইউ কার্যালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম ক্যাম্প উদ্বোধন করেন। 

সাগর-রুনী মিলনায়তনে উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, দুই দিনব্যাপী স্বাস্থ্যসেবা ক্যাম্পে প্রথম দিন ডায়াবেটিস স্ক্রিনিং, দ্বিতীয় দিন চোখ পরীক্ষা ও পরামর্শের ব্যবস্থা রয়েছে।  বিশেষজ্ঞ চিকিৎসকরা এসব বিষয়ে পরামর্শ দেবেন।  ডিআরইউ’র গোলটেবিল মিলনায়তনে ক্যাম্প সকাল ৯টায় শুরু হয়েছে, চলবে বিকাল ৪টা পর্যন্ত। 

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘রিপোর্টার্স ইউনিটির জনকল্যাণমূলক কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়।  এই সংবেদনশীল মনোভাব অনেকের জন্য অনুসরণীয়।  এ ব্যাপারে আমাদের কোন কিছু করণীয় থাকলে আমরা করব।  রিপোর্টার্স ইউনিটির কল্যাণ তহবিল কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে সহযোগিতা আমি দেব।  প্রয়োজনে পরিচিত লোকদের বলে আপনাদের ফান্ডিংয়ের ব্যবস্থা করব। 

তিনি বলেন, ‘ডায়াবেটিসের জন্য ক্যাম্প করা হয়েছে।  সকালে আমি নাস্তা খাওয়ার পর ডায়াবেটিসের ওষুধ খেয়ে এখানে এসেছি।  এই ব্যাধিটা সারাদেশে সারা দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। 

খাদ্যাভাস পরিবর্তন করতে হবে জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, এখন আমরা ফাস্ট ফুড খাচ্ছি, সবাইকে বলছি আপনার সন্তানকে ফাস্ট ফুড দেবেন না।  আমাদের কায়িক পরিশ্রমও করতে হবে।  তবে রোগব্যাধি থেকে দূরে থাকতে পারব।  রাস্তাঘাট ভালো হওয়ায় এখন গ্রামের মানুষও হাঁটার অভ্যাস থেকে দূরে সরে যাচ্ছে।  এজন্য গ্রামে-গঞ্জেও ডায়াবেটিস হচ্ছে, যেটা আগে ছিল না বলেন মন্ত্রী। 

এছাড়া লিভারের রোগে আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন দৈনিক ভোরের কাগজের চিফ রিপোর্টার সৈয়দ আখতারুজ্জামান সিদ্দিকী লাবলুকে দেখতে যাবেন জানিয়ে মন্ত্রী বলেন, ‘তার পরিবারকে আশ্বস্ত করতে চাই, আমাদের পক্ষ থেকে যা করণীয় আমরা তা করব ইনশাআল্লাহ। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি বাংলাদেশ ডায়াবেটিক কমিটির সভাপতি অধ্যাপক ডা. একে আজাদ খান বলেন, ডায়াবেটিস প্রতিরোধে আমাদের সাফল্য বেশি নয়।  মসজিদে ইমামদের মাধ্যমে ডায়াবেটিসের বিষয়ে সচেতনতা সৃষ্টিতে একটি কর্মসূচি আমরা হাতে নিচ্ছি।  তিনি আরও বলেন, ডায়াবেটিস প্রতিরোধে একটি খসড়া নীতিমালা মন্ত্রণালয়ে রয়েছে।  এটি দ্রুত চূড়ান্ত করা যেতে পারে।  এটি বাস্তবায়নের সঙ্গে সরকারের তেমন আর্থিক সংশ্লেষও নেই। 

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ হেলথ কেয়ার নেটওয়ার্কের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. এম এ সামাদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. আবুল হাশেম খান, বারডেম হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রধান ফারুক পাঠান ও ডিআরইউ’র সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী উপস্থিত ছিলেন।