৩:১১ এএম, ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ডোনাল্ড ট্রাম্পের হুঁশিয়ারি

১০ নভেম্বর ২০১৭, ০৭:২৩ পিএম | সাদি


এসএনএন২৪.কম : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দীর্ঘস্থায়ী বাণিজ্যিক অপব্যবহার ও অন্যায় সুযোগ গ্রহণ সহ্য করবে না যুক্তরাষ্ট্র।  ভিয়েতনামে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির জোট অ্যাপেক’র শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে শুক্রবার তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন। 

ট্রাম্প বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের স্বার্থকে সবসময়ই সবার অাগে প্রাধান্য দেবেন এবং অ্যাপেকভূক্ত দেশগুলোর সুষ্ঠু বাণিজ্যিক ধারা মেনে চলা উচিত। 

তবে ট্রাম্পের সুরের উল্টো ধ্বনি শোনা গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বক্তব্যে।  তিনি বলেন, বিশ্বায়ন অপরিবর্তনশীল এবং বহুজাতিক জোট ঐক্যের প্রতি সমর্থন জানিয়েছেন জিনপিং।  এশিয়ার পাঁচ দেশ সফরের অংশ হিসেবে ট্রাম্প ইতোমধ্যে জাপান এবং চীন সফর করেছেন। 

অ্যাপেক এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলভূক্ত ২১ দেশের জোট; বিশ্বের মোট জিডিপির ৬০ শতাংশই অ্যাপেক দেশগুলোর।  অ্যাপেক’র শীর্ষ এই সম্মেলনে যোগ দিতে ভিয়েতনামে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প।  বর্তমান এশিয়া সফরে এটা তাঁর চতুর্থ গন্তব্য।  পূর্বসূরি বারাক ওবামার আমলে ট্রান্স-অ্যাটলান্টিক পার্টনারশিপ (টিপিপি) বাণিজ্য চুক্তি বর্জন করে প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। 

আমেরিকাকে ছাড়াই টিপিপি চুক্তি বাঁচিয়ে রাখার চেষ্টা করে চলেছে বাকি ১১টি দেশ।  কিন্তু নানা ক্ষেত্রে অস্পষ্টতা ও বিভ্রান্তির কারণে এই কাঠামো হুমকির মুখে পড়েছে।  এই ১১টি দেশ এক্ষেত্রে নতুন বোঝাপড়ায় পৌঁছেছে বলে যে গুজব শোনা গিয়েছিল, কানাডা তা অস্বীকার করেছে।  তবে ঐকমত্যের লক্ষ্যে জোরালো উদ্যোগ চলছে বলেও গুঞ্জন রয়েছে।  বিশ্বের সবচেয়ে বড় মুক্ত বাণিজ্য এলাকার স্বপ্ন আপাতত কিছুটা স্তিমিত রয়েছে। 

ভিয়েতনামের বন্দরনগরী দা নাং’এ প্রেসিডেন্ট ট্রাম্প বিশ্ব বাণিজ্য সংস্থার বিপক্ষে সুর চড়িয়েছেন।  বিশ্ব বাণিজ্যের বিভিন্ন নীতিমালা তৈরি করে আন্তর্জাতিক এই বাণিজ্য সংস্থাটি।  ট্রাম্প বলেছেন, সংস্থাটির সব সদস্য যদি নীতিমালার প্রতি শ্রদ্ধাশীল না হয়; তাহলে এটি সঠিকভাবে কাজ চালাতে পারবে না।