২:২৩ এএম, ৩০ মার্চ ২০২০, সোমবার | | ৫ শা'বান ১৪৪১




ড্রোনের কাছে পরাজিত হবে মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫!

০১ মার্চ ২০২০, ০৬:১৫ পিএম | নকিব


এসএনএন২৪.কম: মার্কিন খ্যাতনামা বৈদ্যুতিক মোটর গাড়ি টেসলা এবং বেসরকারি মহাকাশ যান সংস্থা স্পেসএক্স কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক বলেছেন, যুদ্ধবিমানের দিন শেষ হয়ে গেছে।  যুদ্ধে ড্রোনের কাছে হেরে যাবে মার্কিন জঙ্গি বিমান এফ-৩৫। 

দূর থেকে ড্রোন পরিচালনা করে মানুষ অনেক বেশি স্বনির্ভরতা থাকায় এর উড্ডয়ন কৌশল হয় অনেক উন্নত।  কাজেই ড্রোনের মোকাবেলায় এফ-৩৫’র জেতার কোনো সম্ভাবনা নেই। 

মার্কিন যুক্তরাষ্ট্রের লকহেড মার্টিন নির্মিত এফ-৩৫ যুদ্ধ বিমানের মডেল ভেদে চলতি বাজার মূল্য নয় কোটি ৪০ লাখ থেকে ১২ কোটি ২০ লাখ ডলার পর্যন্ত হতে পারে। 

তিনি বলেন, আগামী দিনে জঙ্গি বিমান নয় বরং যুদ্ধে লড়বে ড্রোন বহর।  আমরা চাই বলেই এমনটি ঘটবে না বরং  ভবিষ্যতে এমনটিই ঘটতে চলেছে। 

আমেরিকার অরল্যান্ডোতে বিমান যুদ্ধ সংক্রান্ত সিম্পোজিয়ামে মার্কিন বিমান বাহিনীর লে. জেনারেল জন থমসনের সঙ্গে আলাপের সময় এ সব কথা বলেন তিনি। 

মহাকাশ গবেষণায় এবং তৎপরতার ক্ষেত্রে উদ্ভাবন,আবিষ্কার এবং সৃজনশীলতার ওপর গুরুত্ব দেয়ার কথাও বলেন তিনি।  তিনি বলেন, এমনটি না করা হলে মহাকাশের ক্ষেত্রে আমেরিকা দ্বিতীয় সারিতে চলে যাবে সে বিষয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই।