৬:৫২ এএম, ২০ অক্টোবর ২০১৮, শনিবার | | ৯ সফর ১৪৪০


ঢাবিতে ভর্তি আবেদন শুরু

০৪ আগস্ট ২০১৮, ১০:৫৭ এএম | মাসুম


এসএনএন২৪.কম : চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। 

মঙ্গলবার বিকাল সাড়ে ৫টা থেকে শুরু হওয়া এ প্রক্রিয়া চলবে আগামী ২৬ আগস্ট রোববার রাত ১২টা।  এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা রয়েছে ৭১২৮টি। 

এর মধ্যে ক-ইউনিটে ১ হাজার ৭৫০টি, খ-ইউনিটে ২ হাজার ৩৭৮টি, গ-ইউনিটে ১ হাজার ২৫০টি, ঘ-ইউনিটে ১ হাজার ৬১৫টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।  গত বছর এ সংখ্যা ছিল ৭ হাজার ১০৮টি। 

এ বছর রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী ব্যাংকের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে।  টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৮ আগস্ট ২০১৮।  ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। 

‘ক’, ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।  বিস্তারিত তথ্য ওয়েব সাইটে (http://admission.eis.du.ac.bd) জানা যাবে। 

এবার ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর, খ ইউনিটের ২১ সেপ্টেম্বর, গ ইউনিটের ১৪ সেপ্টেম্বর, ঘ ইউনিটের ১২ অক্টোবর ও চ ইউনিটের লিখিত পরীক্ষা হবে ১৫ সেপ্টেম্বর এবং অংকন হবে ২২ সেপ্টেম্বর। 

ক, খ ও ঘ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর হতে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত, গ ও চ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ই সেপ্টেম্বর হতে পরীক্ষা দিন সকাল ৯টা পর্যন্ত।  ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে এবার আবেদন করার যোগ্যতা হলো ক ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৮.০; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.৫।  খ ইউনিটে মোট জিপিএ ৭.০; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩। 

গ ইউনিটে মোট জিপিএ ৭.৫; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.৫।  ঘ ইউনিটে বিজ্ঞান অনুষদভুক্তদের ৮.০ কলা অনুষদভুক্তদের ৭.০ ও বাণিজ্য অনুষদভুক্তদের ৭.৫।  চ ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.৫; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.০। 

এ বছর মোট ২০টি আসন বৃদ্ধি করা হয়েছে।