১:০৩ পিএম, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | | ২০ জ্বিলহজ্জ ১৪৪০




তেঁতুলিয়ায় কাঁচা চা পাতার ন্যায্য মূল্যের দাবীতে মহাসড়ক অবরোধ

১২ মে ২০১৯, ০২:৫৩ পিএম | জাহিদ


এম.মোবারক হোসাইন, পঞ্চগড় : পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কাঁচা চা পাতার ন্যায্য মূল্যের দাবীতে  বাংলাবান্ধা-পঞ্চগড় -ঢাকা মহাসড়ক অবরোধ করেছে ক্ষুদ্র চা-চাষীরা। 

রবিবার (১২ মে) দুপুরে জেলার তেঁতুলিয়া মাঝিপাড়া এলাকায় মহাসড়কে গাছের লগ ফেলে অবরোধ করেন ক্ষুদ্র চা চাষী ও শ্রমিকরা। 

জানা গেছে, গত ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পঞ্চগড় জেলার প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে চা চাষী, চা বাগান ও কারখানা মালিক ও চা বোর্ডের প্রতিনিধিদের এক যৌথ সভায় সবার সম্মতিক্রমে কাচা চা পাতার মূল্য প্রতি কেজি ২৪ টাকা ৫০ পয়সা নির্ধারন করা হয় এবং সেই মূল্যে কাচা চা পাতা বিক্রয় করতো চা-চাষীরা।  কিন্তু চাষীরা নির্ধারীত দামের পরিবর্তে চা বাগানের উৎপাদিক কাঁচা চা পাতার প্রাপ্য মূল্য না পাওয়ায় হতাশ হয়ে পড়েছে।  জেলার বিভিন্ন বানিজ্যিক চা কারাখানার সিন্ডিকেটে শিকার হয়েছে জেলা হাজার হাজার ক্ষুদ্র চা চাষী।  

এ বিষয়ে আব্দুল খালেক নামে চা চাষী বলেন, সরকার নির্ধারিত কাঁচা চা পাতার মূল্য প্রতি কেজি ২৪ টাকা ৫০ পয়সা নির্ধারন করা হলেও কারখানা কর্তৃপক্ষ তা দিচ্ছেন না।  সিন্ডিকেটের কারনে আমরা ন্যায্য দাম পাচ্ছি না।  তাই এর আগে আমরা প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছি কিন্তু লাভ না হওয়ায় সড়কে অবরোধ করেছে ক্ষুদ্র চাষিরা।  

চা চাষী মামুন বলেন, চা- কারখানা মালিক সমিতির এক জোট হয়ে সিন্ডিকেট করে নির্ধারিত মূল্য অমান্য করে ২০ টাকা করেছে।  এতে ক্ষুদ্র চা চাষীরা চরম বিপাকে ও লোকশানে পড়েছে।  

ইমপোরিয়াল টি ফ্যাক্টেরীর ম্যানেজার মিজান  বলেন, এবিষয়ে কিছু বলতে পারছি না।  কারখানা মালিকপক্ষ এ বিষয়ে ভালো বলতে পারবে।