৮:১৫ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮, সোমবার | | ১৩ মুহররম ১৪৪০


তিন শতাধিক অভিবাসী উদ্ধার লিবিয়া উপকূলে

১১ মার্চ ২০১৮, ০৮:৪৫ এএম | নকিব


এসএনএন২৪.কম : লিবিয়া উপকূল থেকে পৃথক অভিযানে তিন শতাধিক অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড ও আন্তর্জাতিক দাতব্য সংস্থা।  শনিবার ইতালির উদ্দেশ্যে যাত্রা করেছিলেন তারা।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। 

প্রতিবেদনে বলা হয়, লিবীয় কোস্টগার্ড দুইটি অভিবাসীবাহী নৌকা উদ্ধার করেছে।  প্রথমটি ১২৫জন যাত্রী নিয়ে জাওয়াইয়া উপকূলে ডুবে গিয়েছিল।  কোস্টগার্ডের মুখপাত্র আইয়ুব কাশেম জানান, সেখান থেকে সবাইকে উদ্ধার করেছে তারা।  গারাবুলিতে দ্বিতীয় নৌকাটি থেকে উদ্ধার করা হয় ১১২ জনকে। 

ডক্টরস উইদাউট বর্ডার্স এর একটি উদ্ধারকারী জাহাজ পায় ১১০ অভিবাসীবাহী একটি নৌকাকে।  তারা সবাই ইতালির উদ্দেশ্যে রওনা দিয়েছিল। 

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মতে, চলতি বছরে ইতোমধ্যে ইউরোপের আশায় সাগরপাড়ি দিতে গিয়ে নৌকাডুবিতে প্রাণ হারিয়েছেন ২৪০ জন। 

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ২০১৭ সালে প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে।  একে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপদজনক পথ মনে করা হয়।  ২০০০ সালের পর থেকে থেকে এখন পর্যন্ত ৩৪ হাজার অভিবাসী এই পথে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে


keya