২:১৮ এএম, ১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার | | ১৩ জ্বিলকদ ১৪৪০




তরমুজের ৯ স্বাস্থ্য উপকারিতা

২৯ এপ্রিল ২০১৯, ০৮:৪৬ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : গ্রীষ্মকালী ফল তরমুজ,বিভিন্ন খনিজ আর ভিটামিনে ভরপুর সুস্বাদু এই ফলের রয়েছে অনেক পুষ্টিগুণ।  এছাড়াও প্রচণ্ড গরমে যখন আপনার নাভিশ্বাস উঠছে, তখন এক ফালি তরমুজ আপনাকে করতে পারে তরতাজা, ঝরঝরে।  পানিশূন্যতার হাত থেকে রক্ষা করতে পারে।  এর কারণ, তরমুজের শতকরা প্রায় ৯১ ভাগই পানি।  এই প্রাকৃতিক পানি কিনে খাওয়া ফিল্টারের পানির চেয়ে বিশুদ্ধ।  

বহু পুষ্টি উপাদানে সমৃদ্ধ তরমুজ।  এতে রয়েছে ভিটামিন এ, সি, বি২, বি৬, ই ও ভিটামিন সি।  আরও আছে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, বিটা ক্যারোটিন, লাইকোপিনসহ নানা উপাদান।   স্বল্প ক্যালোরিযুক্ত এ ফলটি আপনার ওজনকেও রাখবে নিয়ন্ত্রণে।  

তরমুজের ৯টি পুষ্টিগুণ তুলে ধরা হলো :-

১) তরমুজ হার্টের জন্য ভালো।  রক্তবাহী ধমনীকে নমনীয় ও শীতল রাখে এটি।  স্ট্রোক ও হার্ট অ্যাটাক প্রতিরোধে বেশ কার্যকর ভূমিকা রাখে এ ফলটি। 

২) কিডনির জন্য বেশ উপকারি ফল তরমুজ।  ডাবের পানির যে গুণাগুণ, তরমুজেও রয়েছে সেই গুণাগুণ।  কিডনি ও মুত্রথলিকে বর্জ্যমুক্ত করে ফলটি।  কিডনিতে পাথর হলে, চিকিৎসকরা ডাবের পানি, তরমুজ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।  

৩) নয়াদিল্লিতে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, তরমুজ পুরুষত্বকে আরও বৃদ্ধি করে। 

৪) রোগাক্রান্ত কোন ব্যক্তিকে দ্রুত সারিয়ে তুলতে ভূমিকা রাখে তরমুজ।  

৫) ভাইরাসজনিত সংক্রমণ বা চোখের দৃষ্টিশক্তির সমস্যা প্রতিরোধ করে এ ফলটি।  

৬) তরমুজে আছে ভিটামিন সি, যা আপনার ত্বককে সজীব রাখার পাশাপাশি ত্বকের যে কোন সমস্যা প্রতিরোধ করে।  

৭) তরমুজে রয়েছ অ্যান্টিক্যানসার ইফেক্ট।  গবেষকেরা জানিয়েছেন, তরমুজে রয়েছে লাইকোপেন ও কুকারবিটাসিন ই (cucurbitacin E)।  লাইকোপেন কখনো কখনো কিছু ক্যানসারের বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করতে পারে।  ধারণা করা হয়, ইনসুলিন-লাইক গ্রথ ফ্যাক্টর (আইজিএফ) কমানোর মাধ্যমে লাইকোপেন ক্যানসারের ঝুঁকি কমাতে পারে। 

৮) ভিটামিন এ এবং সি’র চাহিদা পূরণ করে এ ফলটি।  ১০০ গ্রাম তরমুজ আপনার আপনার শরীরের ভিটামিন এ’র মোট চাহিদার ১১ শতাংশ পূরণ করে।  আর মাত্র এক টুকরো তরমুজ প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদার প্রায় অর্ধেক পূরণ করে।  

৯) তরমুজ রক্তচাপ কমায় ও রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।  তরমুজে পটাসিশয়াম ও ম্যাগনেসিয়াম থাকায়, তা রক্তচাপ কমায়।  


keya